আর্কাইভ থেকে ক্রিকেট

জয়ের সেঞ্চুরির দিনে প্রোটিয়াদের হারালো পাকিস্তান

বিশ্বের প্রথম দল হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে জয়ের সেঞ্চুরির রেকর্ড গড়েছে পাকিস্তান। শনিবার সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৪ উইকেটে হারিয়ে এই রেকর্ড গড়ে বাবর আজমের দল।

টি-টোয়েন্টির যাত্রা শুরুর পর থেকে এখন পর্যন্ত সবার চাইতে বেশি ১৬৪টি ম্যাচ খেলে ১০০ জয়ের মাইলফলক স্পর্শ করলো পাকিস্তান। এর মধ্যে আছে সুপার ওভারে জয়ও। সর্বোচ্চ জয়ের দিক থেকে পাকিস্তানের পরে আছে ভারত। ১৪২ ম্যাচ খেলে ৮৮ টি জয় তাদের ঝুলিতে। এরপর সমান ৭১ জয় আছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

ক্রিকেটের এই সংস্করণে বাংলাদেশ খেলেছে ৯৯ টি ম্যাচ খেলেছে। যেখানে ৩২ ম্যাচে জয় আর পরাজয় ৩২টি। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে যা সর্বনিম্ন।

ইতিহাস গড়ার ম্যাচে রাবাদা-মিলার আর বাভুমাকে ছাড়া টস জিতে ব্যাট করতে নেমে ৩৬ রানেই ২ উইকেট হারায় প্রোটিয়ারা। এরপর বড় জুটি গড়েন এইডেন মার্করাম ও অধিনায়ক হেনরিক ক্লাসেন।
 
দুজনই অসাধারণ ব্যাটিং করে তুলে নেন ফিফটি। ৩২ বলে ৫১ রান করে ফেরেন মার্করাম। ২৮ বলে ৫০ রান করেন অধিনায়ক ক্লাসেন। দুজনের ব্যাটে ভর করে ৬ উইকেটে ১৮৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় দক্ষিণ আফ্রিকা।

জবাব দিতে নেমে অধিনায়ক বাবর আজম-ফখর জামানরা খুব বেশিক্ষণ টিকতে পারেননি। শতততম ম্যাচে খেলতে নামা মোহাম্মদ হাফিজ করেন ১৩ রান। তবে অপরদিকে আঠার মতো লেগে থাকেন ওপেনার মোহাম্মদ রিজওয়ান। শেষ পর্যন্ত ৫০ বলে ৭৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন রিজওয়ান।

শেষ ৪ ওভারে জিততে ৫২ রানে প্রয়োজন হয় পাকিস্তানের। এ সময় ঝড় তোলেন রিজওয়ান ও ফাহিম আশরাফ। ১৪ বলে ৩০ রানের ক্যামিও এক ইনিংস খেলে ফেরেন ফাহিম আশরাফ। শেষ দিকে হাসান আলির ৩ বলে ৯ রানের ছোট্ট ইনিংস পাকিস্তানের জয় পেতে সহায়তা করে। 

এরই সাথে নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডও গড়ে পাকিস্তান। এর আগে পাকিস্তান সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে। হারেরেতে ১৮৭ রান তাড়া করেছিল তারা।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন