আর্কাইভ থেকে ক্রিকেট

গুরু ধোনিকে হারিয়ে দিলেন শিষ্য ঋষভ পান্ত

ধোনির অবসরের পর কে ধরবেন ভারতের গ্লাভসের হাল এ নিয়ে অনেকেরই ভেবে পাচ্ছিল না। ধোনির অবর্তমানে তার অভাব কোনভাবেই অনুভবই হতে দেন না ঋষভ পান্ত। আইপিএলে এবার শ্রেয়ার আয়ারের পরিবর্তে দিল্লির অধিনায়কের দায়িত্ব পান পান্ত। আর অধিনায়কত্বের অভিষেক ম্যাচেই গুরু-শিষ্যের লড়াই দেখতে মুখিয়ে ছিলেন অনেকেই। স্বয়ং ভারতীয় কোচও জানিয়েছিলেন সেই কথা। রোমাঞ্চকর এই লড়াইয়ে অধিনায়কত্বের অভিষেকে গুরুকে হারিয়ে দিয়েছেন পান্ত।

শনিবার দিবাগত রাতে আইপিএলের ১৪তম আসরের দ্বিতীয় ম্যাচে আগে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ১৮৮ রান সংগ্রহ করে চেন্নাই। জবাবে ৭ উইকেট ও ৮ বল হাতে রেখেই জয় তুলে নেয় দিল্লি ক্যাপিটালস। চেন্নাইয়ের বিপক্ষে এটি নিজেদের সর্বোচ্চ আর যে কোন দলের তৃতীয় সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড।

১৮৯ রানের চ্যালেঞ্জিং টার্গেটে দিল্লি ক্যাপিটালসের হয়ে ওপেন করতে নেমে দারুণ সূচনা করেন শেখর ধাওয়ান ও পৃথ্বী শ। ৩৮ ও ৪৭ রানে দুইবার জীবন পান পৃথ্বী। দুইবারই বোলার ছিলেন মঈন আলী। সুযোগ কাজে লাগিয়ে ২৭ বলে ফিফটি পূর্ণ করেন শ, ৩৫ বলে ফিফটি স্পর্শ করেন শেখর ধাওয়ানও। তৃতীয় বারের চেষ্টায় ৩৮ বলে ৯ চার ও ৩ ছক্কায় ৭২ রান করা পৃথ্বীকে ফেরানো গেলেও ততক্ষণে ওপেনিং জুটিতে ১৩৮ রান তুলে জয় অনেকটাই নিশ্চিত করে দিল্লি ক্যাপিটালস। চেন্নাইয়ের বিপক্ষে এটি কোন দলের দ্বিতীয় সর্বোচ্চ ওপেনিং জুটিতে রানের রেকর্ড, এর আগে সর্বোচ্চ ১৪৪ রানের ওপেনিং জুটি গড়েছিলো শেন ওয়াটসন ও আজিঙ্কা রাহানে।

শেখর ধাওয়ান ৫৪ বলে ৮৫ রান করে শারদুল ঠাকুরের বলে এলবির শিকার হয়ে যখন ফিরে যাচ্ছিলেন দিল্লির জয় থেকে সে সময় ২১ বলে ২২ রান দূরে দাঁড়িয়ে। ১৪ রান করে মারকুস স্টয়নিস ফিরলেও সহজ এই সমীকরণ খুব সহজেই মিলিয়েছেন অধিনায়ক ঋষভ পান্ত। উইকেটের পেছনে থাকা গুরুর সামনেই অসাধারণ এক বাউন্ডারিতে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি।

এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি চেন্নাই সুপার কিংসের। শূন্য হাতেই ফিরেন দলটির ওপেনার ফাফ ডু প্লেসিস। ঋতুরাজ গায়কোয়াদ ৬ রান করে ফিরলে ৭ রানেই ২ উইকেট হারিয়ে চাপে পড়ে চেন্নাই। সেখান থেকে দলকে চাপ মুক্ত করেন মঈন আলী ও সুরেশ রায়না।

তৃতীয় উইকেটে ৫৩ রান যোগ করেন মঈন-রায়না জুটি, ৩৬ রান করেন মঈন আলী। তবে চেন্নাই সুরেশ রায়না ও আম্বাতি রাইডুর ৬৩ রানের জুটিতে বড় সংগ্রহের ভিত্তি পায়। 

মারকুস স্টয়নিসের বলে ছক্কা হাঁকিয়ে সুরেশ রায়না ফিফটি পূর্ণ করে ৩৬ বলে ৫৪ রান করে রান আউটে কাটা পড়েন। এবারের আইপিএলেও ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির। ২ বল থেকে কোন রান না করে ফিরেন ধোনি। তবে শেষদিকে স্যাম কারানের ছোট ক্যামিওতে ২০ ওভারে ১৮৮ রানের লড়াইয়ের পুঁজি পায় চেন্নাই সুপার কিংস।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন