আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ব্রাজিলে করোনায় প্রায় দেড় হাজার শিশুর মৃত্যু

করোনা সংক্রমণে বিপর্যস্ত ব্রাজিল। দেশটিতে পাল্লা দিয়ে বাড়ছেই সংক্রমণ ও মৃত্যু। এক বছরের বেশি সময়ে মহামারি করোনায় মারা গেছে কয়েক লাখ মানুষ। এ থেকে বাদ যায়নি শিশুরাও।

ব্রাজিলের সরকারি এক হিসাব অনুযায়ী, করোনা মহামারিতে এক বছরের বেশি সময়ে দেশটিতে এখন পর্যন্ত ১৩শ শিশুর মৃত্যু হয়েছে। মহামারিতে এক বছর বয়সী সন্তান হারিয়েছেন জেসিকা রিকার্টে।

জেসিকা জানান, অসুস্থ সন্তানকে নিয়ে হাসপাতালে গেলে তাকে করোনার পরীক্ষা করাতে অস্বীকৃতি জানায় চিকিৎসকরা। কারণ সে সময় তার শরীরে করোনার কোনো উপসর্গ দেখা যায়নি। কিন্তু এর দুই মাস পরই করোনায় আক্রান্ত হয়ে মারা যায় তার সন্তান।

এমনটা অনেক শিশুর ক্ষেত্রেই ঘটছে। শুরুর দিকে কোনো উপসর্গ দেখা না যাওয়ায় তাদের সঠিকভাবে চিকিৎসা দেওয়া যাচ্ছে না। আর এর ফলশ্রুতিতে হচ্ছে মৃত্যু।

ফাতিমা মারিনহো নামের এক চিকিৎসক জানান, আমাদের মধ্যে একটি ভুল ধারনা আছে যে, শিশুদের মধ্যে করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি একেবারেই কম। সম্প্রতি এক গবেষণায় তিনি দেখেছেন, শিশুদের করোনায় আক্রান্ত হওয়ার সংখ্যা অবাক করার মতো।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া হিসাব অনুযায়ী, ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত ব্রাজিলে নয় বছরের কম বয়সী ৮৫২ জন শিশুর মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৫১৮ জনই এক বছরের কম বয়সী। তবে মারিনহো বলছেন, সরকারি হিসেবে যা দেখানো হয়েছে তার চেয়ে দেশটিতে দ্বিগুণ শিশু মারা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা এক কোটি পৌঁনে ৩৭ লাখ। এর মধ্যে মারা গেছে তিন লাখ ৬২ হাজার জন। তবে ইতোমধ্যে প্রাণঘাতি ভঅইরাস থেকে সুস্থ হয়ে উঠেছে এক কোটি পৌঁনে ২২ লাখ রোগী। ব্রাজিলে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ১১ লাখ সাড়ে ৪৪ হাজার। এর মধ্যে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে প্রায় সাড়ে আট হাজার জন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন