আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে করোনায় একদিনে মৃত্যু সাড়ে ১২ হাজার

বিশ্বব্যাপী করোনাভাইরাসের তাণ্ডব কোনোভাবেই থামছে না। দিন দিন ভাইরাসটি আরও ভয়ংকর হয়ে উঠছে। প্রতিদিনই দীর্ঘ হচ্ছে আক্রান্ত ও মৃতের তালিকা। মহামারি করোনাভাইরাসের নতুন নতুন ধরন মানুষের মনে আতঙ্ক বাড়িয়ে দিয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে একদিনে করোনাভাইরাস কেড়ে নিলো আরও সাড়ে ১২ হাজারের বেশি মানুষের জীবন। আর একদিনে ভাইরাসটি শনাক্ত হয়েছে আট লাখ ৩০ হাজারের বেশি মানুষের শরীরে।

এখনও প্রতিদিনের মৃত্যুর তালিকায় শীর্ষে ব্রাজিল। শুক্রবার ল্যাটিন অ্যামেরিকার দেশটিতে মারা গেছে তিন হাজারের বেশি মানুষ। একদিনে শনাক্ত হয়েছে ৭৬ হাজারের বেশি মানুষের শরীরে। ব্রাজিলে করোনায় মোট মৃত্যু তিন লাখ ৭০ হাজার। এখন পর্যন্ত সংক্রমিত হয়েছে এক কোটি ৩৮ লাখের বেশি মানুষ।

এদিন ৮৮৪ জনের মৃত্যু লিপিভুক্ত করেছে যুক্তরাষ্ট্রও। উত্তর অ্যামেরিকার দেশটিতে গেল ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে ৮১ হাজারের বেশি মানুষের শরীরে। যুক্তরাষ্ট্রে করোনায় মোট মৃত্যু ছাড়িয়েছে পাঁচ লাখ ৭৯ হাজার। 

শুক্রবার রেকর্ড দুই লাখ ৩৪ হাজার জনের বেশি আক্রান্ত হয়েছে করোনাভাইরাসে। একই সময়ে মারা গেছে ১৩শ’র বেশি মানুষ। বিশ্বে আক্রান্তের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছে এক কোটি ৪৫ লাখের বেশি মানুষ। এর মধ্যে মারা গেছে পৌঁনে দুই লাখের বেশি জন।

এদিন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৬শ’ জনের কাছাকাছি মৃত্যু দেখেছে ইউরোপীয় দেশ পোল্যান্ড।

এছাড়াও শুক্রবার করোনায় চার থেকে সাড়ে চার শতাধিক মানুষ মারা গেছে রাশিয়া, ইতালি, মেক্সিকো ও ইউক্রেনে।

করোনার টিকা আবিষ্কার হলেও এখনো আতঙ্কে বিশ্ববাসী। ইতোমধ্যে বিশ্বে করোনায় মোট মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩০ লাখ ১২ হাজার। আক্রান্ত হয়েছে ১৪ কোটি পাঁচ লাখের বেশি মানুষ। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১১ কোটি ৯৩ লাখের ওপর।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন