আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

উত্তেজনার মধ্যে পুতিনের সঙ্গে দেখা করার প্রস্তাব দিলেন বাইডেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়ায় নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তে দুই দেশের মধ্যে উত্তেজনা চলার মধ্যেই শুক্রবার এ প্রস্তাব দিলেন তিনি।

রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, শুক্রবার হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ভ্লাদিমির পুতিনকে ২০২১ সালের গ্রীষ্মে ইউরোপে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হওয়ার প্রস্তাব দিয়েছেন তিনি। বৈঠকে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলতে চান মার্কিন প্রেসিডেন্ট।

এ সময় রুশ প্রেসিডেন্টের নাম ভুল করে ক্লুতিন বলেন বাইডেন। যা উপস্থিত সাংবাদিকদের মধ্যে বেশ হাস্যরস সৃষ্টি করে।

এমন সময় মার্কিন প্রেসিডেন্ট রুশ প্রেসিডেন্টকে দেখা করার প্রস্তাব দিলেন যখন মস্কোর হুঁশিয়ারি সত্ত্বেও নতুন করে ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ ও দেশটিতে সাইবার হামলা চালানোর অভিযোগে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। যা কার্যকর হবে ২০২১ সালের ১৪ জুন থেকে।

আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানিয়ে রুশ প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, এই নিষেধাজ্ঞা দুই দেশের শীর্ষ নেতাদের সম্ভাব্য সাক্ষাতে প্রতিবন্ধকতা হিসেবে কাজ করবে। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়ারও হুমকি দিয়েছেন তিনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন