আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে বেসামরিক সরকারকে সমর্থন দিয়েছে আন্দোলনকারীরা

মিয়ানমারে ক্ষমতাচ্যুত আইনপ্রণেতাদের নিয়ে গঠিত বেসামরিক সরকারকে সমর্থন জানিয়েছে জান্তা সরকারবিরোধী আন্দোলনকারীরা। দেশটিতে শান্তি ফিরিয়ে আনতে প্রতিবেশী দেশগুলোকে জাতীয় ঐক্য সরকারের সঙ্গে আলোচনার আহবান জানানো হয়েছে। এদিকে, সংবাদ সংগ্রহের সময় মিয়ানমারে আটক জাপানের সাংবাদিককে ছেড়ে দেওয়ার আহবান জানিয়েছে টোকিও।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, মিয়ানমারে দিন দিন শক্তিশালী হচ্ছে সামরিক জান্তাবিরোধী বিক্ষোভ। চলমান আন্দোলন সামরিক বাহিনী কঠোর হাতে দমনের পদক্ষেপ নিলেও রাজপথ ছাড়তে রাজী নয় বিক্ষোভকারীরা। শান্তিপূর্ণভাবে শুরু হওয়া বিক্ষোভ ধীরে ধীরে এগুচ্ছে আত্মরক্ষা ও পাল্টা জবাব দেওয়ার পথে।

মিয়ানমারে সামরিক বাহিনী নিষ্ঠুরভাবে বিক্ষোভ দমনের কারণে অস্ত্র হাতে নিচ্ছে বিক্ষোভকারীরা। এমন পরিস্থিতিতে সংঘাত এড়িয়ে চলতে উভয় পক্ষকেই সতর্ক করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাশেল।

মিয়ানমারে সামরিক জান্তা সরকারবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত নিহত হয়েছে প্রায় সাড়ে সাতশো জন। আটক হয়েছে তিন হাজারের বেশি বিক্ষোভকারী।

মিয়ানমারে শান্তি ফেরাতে প্রতিবেশী দেশগুলোকে সদ্য গঠিত জাতীয় ঐক্য সরকারের সঙ্গে আলোচনা করার আহবান জানিয়েছেন ঐক্য সরকারের মুখপাত্র। গেল এক ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকেই বিক্ষোভ করছে গণতন্ত্রপন্থিরা। এরই ধারাবাহিকতায় সম্প্রতি জাতীয় ঐক্য সরকার গঠন করে ক্ষমতাচ্যুত দলের নেতারা।

এদিকে, সংবাদ সংগ্রহের অভিযোগে আটক এক জাপানি সাংবাদিককে মুক্তি দিতে মিয়ানমারের প্রতি আহবান জানিয়েছে টোকিও। রোববার রাতে ইয়াঙ্গুনে নিজ বাসা থেকে তাকে আটক করা হয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন