আর্কাইভ থেকে বাংলাদেশ

আসামে মুসলমানদের নিয়ে চলা আদমশুমারি নিয়ে বিতর্ক

ভারতের আসামে মুসলিমরা নিজেদের সেখানকার ভূমিপুত্র বলে দাবি করলেও শুধুমাত্র তাদের জন্য একটি অনলাইন সেন্সাস বা আদমশুমারির প্রক্রিয়া শুরু হওয়ায় তা নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়েছে।

ক্ষমতাসীন বিজেপির প্রচ্ছন্ন সমর্থন প্রাপ্ত আসামের তথাকথিত 'দেশজ' মুসলিমদের একটি বড় সংগঠন এই উদ্যোগের পেছনে আছে বলে মনে করা হচ্ছে। ওই সংগঠন ইতোমধ্যেই অসমিয়া ভাষী মুসলিমদের কাছ থেকে 'এনআরসি-র ধাঁচে' তথ্য সংগ্রহর কাজও শুরু করে দিয়েছে।

তবে রাজ্যের মুসলিম নেতারা অনেকেই এই পদক্ষেপকে আসামের বাংলাভাষী ও অসমিয়াভাষী মুসলিমদের মধ্যে আরও একটা বিভাজন সৃষ্টির কৌশল হিসেবেই দেখছেন। বস্তুত আসামের দেশজ মুসলিমদের মধ্যে প্রধানত তিনটি জনগোষ্ঠী আছে, আপার আসামের গোরিয়া ও মোরিয়া এবং লোয়ার আসামের দেশি মুসলিম।

এই দেশজ মুসলিমদেরই অন্তত তিরিশটি সংগঠন মিলে যৌথভাবে গঠন করেছে 'জনগোষ্ঠীয় সমন্বয় পরিষদ', যার প্রধান আহ্বায়ক হলেন সৈয়দ মুমিনুল আওয়াল। তিনি আসামে ক্ষমতাসীন বিজেপির একজন প্রভাবশালী নেতা, রাজ্যের সংখ্যালঘু কমিশনেরও চেয়ারম্যান।

গত সপ্তাহেই আসামে ভোটগ্রহণ প্রক্রিয়া শেষ হওয়ার দিনকয়েকের মধ্যেই পরিষদ দেশজ মুসলিমদের জন্য এই তথ্য সংগ্রহ বা সেন্সাসের কথা ঘোষণা করে।

এ বিষয়ে সৈয়দ মুমিনুল আওয়াল বলেন, এই অনলাইন জরিপে রাজ্যের গোরিয়া, মোরিয়া ও দেশি মুসলিমরা একটি নির্দিষ্ট পোর্টালে তাদের ভোটার কার্ড, আধার কার্ড ইত্যাদি পরিচয়পত্র এবং গ্রামের মোড়ল বা শহরের পৌর বোর্ডের দেয়া শংসাপত্র আপলোড করে নিজেদের নথিভুক্ত করতে পারবেন।

১৫ এপ্রিল থেকে এই পোর্টাল কাজ শুরু করেছে। আসামের সংবাদমাধ্যমে এই পদক্ষেপকে একটি 'মুসলিম এনআরসি' বলে বর্ণনা করলেও সৈয়দ মুমিনুল আওয়াল একমত নন।

তিনি বলেন, এটা কখনওই মুসলিম এনআরসি নয়। বরং এটা হল গোরিয়া, মোরিয়া ও দেশি মুসলিমদের মধ্যে চালানো একটি জরিপ। যেখানে আগামী তিন মাস ধরে স্বেচ্ছায় নিজেদের তথ্য জমা দেবেন। রাজ্যের প্রতিটি রাজস্ব সার্কলে কতজন দেশীয় মুসলিম আছেন, সেই ডেটাবেস তৈরি করাই আমাদের লক্ষ্য। আসামের সব ইসলাম ধর্মাবলম্বী জাতিগোষ্ঠীকেই এক মুসলিম ব্র্যাকেটে ফেলে দেয়া হয়, কিন্তু ধর্মনিরপেক্ষ একটা দেশে মুসলিম - শুধু এই ধর্মীয় পরিচয়টা তো কাম্য হতে পারে না।

সূত্র: বিবিস

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন