আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতে রেমডেসিভির ওষুধ ও অক্সিজেনের জন্য হাহাকার

ভারতে দ্বিতীয় পর্যায়ে করোনাভাইরাসের সংক্রমণের কারণে প্রতিদিন মৃত্যুর ও শনাক্তের নতুন রেকর্ড ভাঙছে। তখন পুরো ভারত জুড়ে রেমডেসিভির ওষুধ ও অক্সিজেনের জন্য হাহাকার চরমে পৌঁছেছে।

রেমডেসিভির ওষুধ জোগাড় করার জন্য রোগীর আত্মীয়-স্বজনরা হন্যে হয়ে ঘুরছেন। এই ওষুধটির দাম সরকারিভাবে বেঁধে দিয়েও চাহিদার প্রয়োজনীয়তা কুলিয়ে উঠতে পারছে না।

অন্যদিকে কোভিড রোগীদের জন্য অক্সিজেনের জোগান নিয়ে রাজনীতি, আইন আদালত কিছুই বাদ যাচ্ছে না। হাসপাতালগুলো অক্সিজেন পেতে হিমশিম খাচ্ছে, অনেক করোনা রোগী শুধু অক্সিজেনের অভাবেই মারা যাচ্ছেন বলে অভিযোগ উঠছে।

করোনা রোগীর আত্মীয়রা প্রেসক্রিপশন নিয়ে রেমডেসিভির ওষুধ জোগাড় করার জন্য ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে আছেন। আবার কেউ কেউ অক্মিজেন সিলিন্ডার পেতে জুতোর শুখতলা ক্ষইয়ে ফেলছেন। তারপরও রোগীকে বাঁচাতে পারছেন না। এই মর্মান্তিক দৃশ্যগুলো এখন ভারতে সেকেন্ড ওয়েভের 'ডিফাইনিং ইমেজ' বা নির্ণায়ক ছবি হয়ে উঠেছে।

মুম্বাইতে একাধিক করোনা হাসপাতালের পরিচালক আফজল শেখ স্বীকার করে বলেন, এই ওষুধটির তীব্র অনেক ঘাটতি আছে, সহজে মিলছেই না। বড় হাসপাতালগুলো কোনোক্রমে পেলেও ছোট হাসপাতালে রেমডেসিভির নেই, সেখানে ভর্তি রোগীর আত্মীয়স্বজনরা রাস্তায় দিশেহারা হয়ে ঘুরছেন।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন