আর্কাইভ থেকে বাংলাদেশ

দুবাইয়ের রাজকুমারীর মুক্তির দাবি জাতিসংঘ মানবাধিকার বিশেষজ্ঞদের

দুবাইয়ের বন্দী রাজকুমারী শিখা লাতিফা সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে সংযুক্ত আরব আমিরাত সরকারের প্রতি আহ্বান জানিয়েছে । রাজকুমারীর ইচ্ছার বিরুদ্ধে একটি বাড়িতে আটকে রাখার খবর বেরোনোর দুই মাসের বেশি সময় পর এই আহ্বান জানানো হলো।

গতকাল মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে জাতিসংঘ মানবাধিকার বিশেষজ্ঞরা বলেছে, আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি গেল ফেব্রুয়ারি মাসে রাজকুমারী লাতিফা বন্দীত্বের ভিডিও ফুটেজ প্রকাশ হওয়ার পর তার পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে এখন পর্যন্ত কোনো তথ্য দেয়নি দেশটির সরকার।

জাতিসংঘ মানবাধিকার বিশেষজ্ঞরা আরো বলেছে, রাজকুমারি লতিফাকে একটি বাড়িতে রেখে দেখাশুনা করা হচ্ছে বলে আমিরাত সরকার যে তথ্য দিয়েছে তা ঘটনার এ পর্যায়ে যথেষ্ট নয়।

রাজকুমারীর অবস্থা জানতে স্বতন্ত্রভাবে তদন্ত করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ মানবাধিকার বিশেষজ্ঞরা। তারা বলেছে, কেন ও কোন অবস্থায় তাকে আটক রাখা হয়েছে তা জানা জরুরি। একইসঙ্গে রাজকুমারীর দ্রুত মুক্তি দাবি করে এসব বিশেষজ্ঞ।

গেল ফেব্রুয়ারিতে ৩৫ বছর বয়সী রাজকুমারী লতিফা একটি ভিডিও বার্তায় জানান, একটি তালাবদ্ধ ভিলা বাড়িতে বন্দিদশায় রয়েছেন তিনি। বাড়ির চারপাশে পুলিশের পাহারা বসানো আছে। লতিফা বলেন, আমি একজন পণবন্দী এবং এই ভিলাকে কারাগারে পরিণত করা হয়েছে। সব জানালা তালাবদ্ধ। আমি কোনো জানালা খুলতে পারি না।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন