আর্কাইভ থেকে ইউরোপ

মে’র মাঝামাঝি পর্যন্ত আফগান শান্তি আলোচনা স্থগিত

আগামী ২৪ এপ্রিল ইস্তাম্বুলে আফগানিস্তান বিষয়ক আন্তর্জাতিক শান্তি সম্মেলন মে মাসের মাঝামাঝি সময় পর্যন্ত স্থগিত করা হয়েছে। গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছে তুরস্ক। 

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু তুরস্কের হাবেরতুর্ক টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, পবিত্র রমজান এবং ঈদুল ফিতর উদযাপনের কারণে আফগান শান্তি আলোচনা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি। মে মাসের মাঝামাঝি নাগাদ পবিত্র রমজান মাস শেষ হবে।

গেল সপ্তাহে আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপর এই শান্তি আলোচনা স্থগিতের ঘোষণা দিলো তুরস্ক।

২৪ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত আফগান শান্তি আলোচনা অনুষ্ঠিত হবে হবে প্রথমে ঘোষণা করেছিল তুরস্ক। এই আলোচনা অনুষ্ঠিত হবে আফগান সরকারের প্রতিনিধি ও তালেবানের মধ্যে। এই সম্মেলনে সহযোগিতা করবে জাতিসংঘ ও কাতার। তবে পবিত্র রমজান মাস এবং ঈদুল ফিতর উদযাপনের প্রশ্ন থাকায় সম্মেলন স্থগিত করা প্রয়োজন বলে মন্তব্য করেন চাভুসওগ্লু। এ ব্যাপারে তাড়াহুড়ো করার দরকার নেই বলে জানান তিনি।

চাভুসওগ্লু আরো বলেন, সম্মেলন স্থগিত করায় প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার সুযোগ পাবে আফগান সরকারের প্রতিনিধি এবং তালেবান উভয়পক্ষই।

গেল সপ্তাহে তালেবান জানিয়েছিল, শান্তি সম্মেলনে যোগ দেবে কিনা সে ব্যাপারে এখনো তাদের অভ্যন্তরীণ পরামর্শ শেষ হয় নি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন