আর্কাইভ থেকে বাংলাদেশ

আরও রাফাল যুদ্ধবিমান এনেছে ভারত

ফ্রান্স থেকে যুদ্ধবিমান রাফালের ৫ম চালান পৌঁছেছে ভারতে। টানা প্রায় আট হাজার কিলোমিটার আকাশে উড়ে ফ্রান্স ও সংযুক্ত আরব আমিরাতের বিমান বাহিনীর বিমান থেকে বিমানে পুনরায় জ্বালানি সহায়তায় যুদ্ধবিমানগুলো বুধবার দেশটিতে পৌঁছে।

ভারতের গণমাধ্যম এনডিটিভি জানায়, টুইটারে রাফাল যুদ্ধবিমান অবতরণের একটি ভিডিও পোস্ট করেছে ভারতের বিমান বাহিনী। তাতে লিখেছে, ফ্রান্সের মেরিগান্যাক বিমান ঘাঁটি থেকে সরাসরি ২১ এপ্রিল রাফাল যুদ্ধবিমানের ৫ম চালান ভারতে এসেছে। সহযোগিতা করার জন্য ফ্রান্স ও সংযুক্ত আরব আমিরাতের বিমান বাহিনীকে ধন্যবাদ।

তবে ৫ম চালানে কয়টি যুদ্ধবিমান এসেছে তা উল্লেখ করেনি ভারতীয় দূতাবাস বা বিমান বাহিনী। রাফাল যুদ্ধবিমানের প্রথম চালান গেল বছর ভারতে যায় ২৯ জুলাই। ওই চালানে ৫টি বিমান ছিল।

পাঁচ দিনের সফরে ফ্রান্সে গিয়েছিলেন ভারতের এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া। সফরের তৃতীয় দিনে রাফাল প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করেন তিনি। যথাসময়ে যুদ্ধবিমানগুলো সরবরাহ করায় ফ্রান্সকে ধন্যবাদও জানান ভারতের এয়ার চিফ মার্শাল।

২০১৬ সালের সেপ্টেম্বরে ফ্রান্স সফরে রাফাল যুদ্ধবিমান ক্রয় চুক্তিতে সই করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৫৮ হাজার কোটি রূপি ব্যয়ে মোট ৩৬টি বিমান ফ্রান্স থেকে কেনার চুক্তি হয়। বর্তমানে ১৪টি রাফাল যুদ্ধবিমান রয়েছে ভারতের বিমান বাহিনীতে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন