আর্কাইভ থেকে করোনা ভাইরাস

তুরস্কে চারদিনের হলিডে কারফিউ জারি

করোনাভাইরাসের সংক্রমণ রোধে আজ বৃহস্পতিবার সন্ধ্যা থেকে সোমবার সকাল পর্যন্ত দেশব্যাপী চারদিনের হলিডে কারফিউ ঘোষণা করেছে তুরস্ক। এ তথ্য জানিয়েছে ইউরোপের মুসলিম দেশটির বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

তুর্কি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২২ এপ্রিল জাতীয় সার্বভৌমত্ব ও শিশু দিবসের ছুটির পাশাপাশি সন্ধ্যা ৭টা থেকে ২৬ এপ্রিল ভোর ৫টা পর্যন্ত চার দিনের কারফিউ ঘোষণা করা হয়েছে।

করোনার বিস্তার রোধে জাতীয় সার্বভৌমত্ব ও শিশু দিবস উপলক্ষে সরকারিভাবে পুষ্পস্তবক অর্পণ ছাড়া সরাসরি কোনো অনুষ্ঠানের আয়োজন করা হবে না। এর পরিবর্তে ভার্চুয়ালি পালন করা হবে। প্রতি বছর ২৩ এপ্রিল ১৯২০ সালে অনুষ্ঠিত তুর্কি গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলির প্রথম সমাবেশের কথা স্মরণ করে তুরস্ক।

গেল সপ্তাহ থেকে নতুন করে করোনা শনাক্ত রোগী ও মৃত্যু ব্যাপকভাবে বেড়ে গেছে তুরস্কে। বিশেষ করে পবিত্র রমজান মাসে প্রথম দুই সপ্তাহে সংক্রমণ বাড়ায় কার্যকর করা হচ্ছে এই বিশেষ ব্যবস্থা।

বর্তমানে সাপ্তাহিক ছুটির দিনে সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত তুরস্কে কারফিউ চলছে। এই সময়ে জরুরি অবস্থা ছাড়া আন্তঃনগর ভ্রমণও নিষিদ্ধ করা হয়েছে। সাপ্তাহিক কারফিউ অব্যাহত থাকবে উচ্চ ঝুঁকিপূর্ণ শহরগুলোতে।

শুধুমাত্র অনলাইন পরিষেবা দিতে পারবে ক্যাফে ও রেস্তোরাঁগুলো। বন্ধ থাকবে অন্য সেবাগুলো। একইসঙ্গে বিয়ের জন্য হল ভাড়া, স্পোর্টস সেন্টার এবং খেলাধুলার আয়োজন রোজা শেষ না হওয়া পর্যন্ত বন্ধ রেখেছে দেশটির সরকার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন