আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি অভিবাসী আকায়েদের যাবজ্জীবন কারাদণ্ড

নিউইয়র্কে একটি সাবওয়ে স্টেশনে পাইপ বোমার বিস্ফোরণ ঘটানো বাংলাদেশি অভিবাসী আকায়েদ উল্লাহকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে মার্কিন আদালত। গতকাল বৃহস্পতিবার তাকে এ দণ্ডাদেশ দেন ম্যানহাটন ফেডারেল আদালত। যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি আরও ৩০ বছরের সাজাও হয় আকায়েদের।

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি জানিয়েছে, সাজা ঘোষণার সময় বিচারক রিচার্ড জে সুলিভান বলেন, তার যাবজ্জীবন সাজা হওয়াই যথার্থ। অপরাধ প্রকৃতপক্ষেই বর্বরোচিত ও জঘন্য।

তবে সাজা ঘোষণার আগে নিজের অপরাধের জন্য ক্ষমা প্রার্থনা করেন আকায়েদ। তিনি বলেন, যা করেছি, ভুল ছিল। অন্তর থেকে বলছি, আমি ‍খুবই দুঃখিত। আমি নিরপরাধ মানুষের ক্ষতি করা সমর্থন করি না।

২০১৭ সালের ১১ ডিসেম্বর সকালে ঘরে তৈরি পাইপ বোমা নিয়ে নিউইয়র্কের এইটিনথ অ্যাভিনিউ সাবওয়ে স্টেশনে বিস্ফোরণ ঘটান আকায়েদ উল্লাহ। কিন্তু বোমাটি পুরোপুরি না ফাটায় এতে আহত হয় চারজন। পরের বছর গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার, গণপরিবহন ব্যবস্থায় বোমা বিস্ফোরণ এবং জঙ্গিগোষ্ঠী আইএসকে সহযোগিতার দায়ে আকায়েদকে এই সাজা দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যে ২৫ বছর হলো যাবজ্জীবন সাজা। ফলে যতোদিন বাঁচবেন ততোদিন আকায়েদকে জেলেই কাটাতে হবে।

তবে আকায়েদের দাবি, আত্মহত্যার লক্ষ্যে বোমার বিস্ফোরণ ঘটিয়েছেন তিনি। কাউকে হত্যার উদ্দেশ্য তার ছিলো না। টাইম স্কয়ারে ব্যস্ত সময়ে নিজের শরীরে বাঁধা পাইপ বোমার বিস্ফোরণ ঘটান আকায়েদ।

পুলিশের দাবি, জঙ্গিগোষ্ঠী আইএস দ্বারা অনুপ্রাণিত হয়ে হামলাটি চালিয়েছেন তিনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন