আর্কাইভ থেকে ক্রিকেট

তৃতীয় দিন বাংলাদেশের হতে দিলেন না করুনারত্নে

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে বাংলাদেশের রান উৎসবের পর জবাবটা ভালোই দিচ্ছে স্বাগতিক শ্রীলঙ্কা। টাইগারদের গড়া ৭ উইকেটে ৫৪১ রানের জবাবে ৩ উইকেটে ২২৯ রান তুলে তৃতীয় দিনশেষ করেছে স্বাগতিকরা। এতে করে ৩১২ রানে পিছিয়ে আছে লঙ্কানরা। লঙ্কানদের হাতে অবশিষ্ট আছে ৭ উইকেট, ৮৫ রানে অপরাজিত আছেন দিমুথ করুনারত্নে।

বাংলাদেশের গড়া ৭ উইকেটে ৫৪১ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কাকে দারুণ শুরু এনে দেন অধিনায়ক দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নে। উদ্বোধনী জুটিতে ১১৪ রান করে চা বিরতির ঠিক আগে লাহিরু থিরিমান্নেকে লেগ-বিফোরের ফাঁদে ফেলেন মেহেদি হাসান মিরাজ।

দ্বিতীয় উইকেটে ওশাদা ফার্নান্দোকে নিয়ে আরও ৪৩ রান যোগ করেন করুনারত্নে, ২০ রান করা ওশাদাকে আউট করে টাইগার শিবিরে স্বস্তি ফেরান দীর্ঘদিন পর দলে ফেরা তাসকিন আহমেদ। ২৫ রান করা অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউসকে তাইজুল ইসলাম বোল্ড করলে ১৯০ রানে তৃতীয় উইকেট হারায় শ্রীলঙ্কা, অবশ্য তার আগেই দিমুথ করুনারত্নের সাথে ৩৩ রানের জুটি গড়েন তিনি।
 
তৃতীয় দিনের শেষ বিকেলে দলকে আর কোন বিপদে পড়তে দেননি অধিনায়ক। ধনাঞ্জয়া ডি সিলভাকে নিয়ে ২৮ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দিনটা বাংলাদেশের একা হতে দেননি তিনি। দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ২২৯ রান, করুনারত্নে ৮৫ ও ডি সিলভা ২৬ রানে অপরাজিত থাকেন, বাংলাদেশের হয়ে ১ টি করে উইকেট পেয়েছেন মিরাজ, তাইজুল ও তাসকিন আহমেদ।

এর আগে টস জয়ী বাংলাদেশ দল তামিম ইকবালের ৯০ রান, নাজমুল হোসেন শান্তর ১৬৩ রান, অধিনায়ক মুমিনুল হকের ১২৭ রান, অভিজ্ঞ মুশফিকুর রহিমের অপরাজিত ৬৮ রান ও লিটন দাসের ৫০ রানে ৭ উইকেটে ৫৪১ রান তুলে ইনিংস ঘোষণা করে টাইগাররা। লঙ্কানদের হয়ে ৯৬ রান খরচায় ৪ উইকেট পেয়েছেন বিশ্ব ফার্নান্দো, ১ টি করে উইকেট পেয়েছেন সুরাঙ্গা লাকমাল, লাহিরু কুমারা ও ধনাঞ্জয়া ডি সিলভা।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন