আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে করোনার চিকিৎসায় ছাড়পত্র পেল নতুন ওষুধ ভিরাফিন

করোনার প্রতিষেধক টিকা নিয়ে ব্যস্ত সারা বিশ্ব। এর মধ্যেই কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের চিকিত্সায় নতুন ওষুধ পেয়েছে ভারত। গতকাল শুক্রবার দেশটির একটি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান জাইডাস ক্যাডিলার ভিরাফিন ওষুধটিকে করোনা চিকিৎসায় ব্যবহারের অনুমোদন দিয়েছে দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ডিসিজিআই।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমস জানায়, আমেদাবাদের ওষুধ প্রস্তুতকারক সংস্থা জাইডাস ক্যাডিলা বলেছে, ওষুধটি জরুরি ব্যবহারে ছাড়পত্র মিলেছে। হাসপাতালে চিকিৎসক প্রেসক্রিপশন লিখে দিলে এই ওষুধ দেওয়া যাবে রোগীকে। মাঝারি পর্যায়ের করোনায় আক্রান্তদের চিকিত্সায় ভিরাফিন প্রয়োগ করা যাবে। করোনা আক্রান্তদের এই ওষুধের একটি ডোজ প্রয়োগ করতে হয়। মূলত ভিরাফিন হেপাটাইটিস সি রোগে ব্যবহার করা হয়।

জাইডাস ক্যাডিলার দাবি, কোভিড রোগীদের দ্রুত আরোগ্যে সাহায্য করে ভিরাফিন। এই ওষুধ শারীরিক অবস্থার অবনতি হওয়াও রোধ করে।

হিন্দুস্তান টাইমস আরো জানিয়েছে, অবশ্য খুব খারাপ অবস্থায় থাকা রোগীদের ক্ষেত্রে এই ওষুধ নয়। খারাপের দিকে থাকা রোগীদের এই ওষুধ দেওয়া যাবে। ট্রায়ালে এই ওষুধ যথেষ্ট কার্যকরী হয়েছে বলে দাবি করেছে সংস্থাটি। দেশের ২০-২৫টি সেন্টারে এই ওষুধের পরীক্ষা হয়। ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, ভিরাফিন প্রয়োগের ৭ দিনের মাথায় ৯১ দশমিক ১৫ শতাংশ করোনা রোগীর আরটি-পিসিআর পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। অর্থাৎ রোগীর শরীরে আর করোনা নেই বলেই ফলাফলে প্রমাণিত হয়েছে।

এছাড়া এই ওষুধের একটি ডোজ প্রয়োগ করতে হওয়ায় অন্যান্য ওষুধের তুলনায় অনেক বেশি সহজসাধ্যও। এই ওষুধ প্রয়োগের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, এটি ব্যবহারের পর অক্সিজেনের প্রয়োজনীয়তা কমে যায়। ফলে শ্বাসকষ্টজনিত সমস্যা থেকে দ্রুত মুক্তি পাবে করোনা রোগীরা।

ক্যাডিলা হেলথ কেয়ারের ব্যবস্থাপনা পরিচালক ড. শারভিল প্যাটেল জানান, সঠিক সময়ে এই ওষুধ প্রয়োগের মাধ্যমে দ্রুত আক্রান্তের সংখ্যা কমানো সম্ভব হবে। এ সময় রোগীদের জন্য এটি খুবই জরুরি। করোনার বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করবে ভিরাফিন।

সংস্থাটির আরো দাবি, এই ওষুধ প্রয়োগের পর বাইরে থেকে অক্সিজেন দেওয়ার প্রয়োজন কমেছে। অর্থাৎ ভিরাফিন শ্বাসের সমস্যা মেটাচ্ছে। এমনকি শুধু করোনা বলেই নয় অন্য ভাইরাল অসুখেও কার্যকরী ভূমিকা নিচ্ছে ভিরাফিন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন