আর্কাইভ থেকে এশিয়া

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধতার ঘোষণায় বাংলাদেশিরা খুশি

নতুন করে সেবা খাতের আরও চারটি উপ শাখায় অবৈধ অভিবাসী কর্মীদের বৈধতা দেওয়ার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া সরকার। স্থানীয় সময় বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানান দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন। মালয়েশিয়া সরকারের এমন সিদ্ধান্তে খুশি প্রবাসী বাংলাদেশিরা।

মালয়েশিয়ার গণমাধ্যমগুলো জানায়, অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধতা দিতে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ছাড়াই গেল ১৬ নভেম্বর রিক্যালিব্রেশন লেবার ও রিক্যালিব্রেশন রিটার্ন নামে দুটি পরিকল্পনা হাতে নেয় মালয়েশিয়া সরকার। একটি অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধভাবে কাজে নিয়োগ আর অপরটি নিজ দেশে স্বেচ্ছায় ফিরে যাওয়া। প্রকল্প দুটি বলবৎ থাকবে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত।

তবে শুধুমাত্র নির্মাণ, উৎপাদন, চাষ ও কৃষিখাতে বাংলাদেশসহ ১৫টি দেশের অবৈধ অভিবাসী কর্মীদের বৈধতার জন্য অনলাইনে আবেদন করার কথা থাকলেও এখন থেকে সার্ভিস সেক্টরের চারটি সাব সেক্টরে যেমন হোলসেল ও রিটেইল, রেস্তোঁরা, কার্গো এবং পরিসেবার জন্য আবেদন করতে পারবে তাদের নিয়োগকর্তারা।

একই সঙ্গে চাইলে শর্তসাপেক্ষে নিজ দেশে ফিরে যেতে পারবে মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ অভিবাসীরা। সরকারের এমন সিদ্ধান্তে খুশি প্রবাসী বাংলাদেশিরা।

অবৈধদের বৈধকরণের ঘোষণার পর থেকেই এক শ্রেণির দালাল প্রতারণার ফাঁদ পেতেছে রাজধানী কুয়ালালামপুরসহ পুরো মালয়েশিয়ায়। তাদের বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে কমিউনিটির নেতারা।

কমিউনিটি নেতা ও মালয়েশিয়া প্রবাসি ব্যবসায়ী মো. মামুন বিন আবদুল মান্নান জানান, অনেকেই সার্ভিস সেক্টরের ভিসা করায় আগ্রহী এবং অপেক্ষায় ছিলেন। অবশেষে মালয়েশিয়া সরকার তার রিক্যালিব্রেশন লেবার ও রিক্যালিব্রেশন রিটার্ন নামে দুটি পরিকল্পনা ঘোষণা করেছে।  

কমিউনিটি নেতা ও মালয়েশিয়া প্রবাসি ব্যবসায়ী নাজমুল ইসলাম বাবুল বলেন, অযথা দালালদের খপ্পরে পড়বেন না। সঠিক মালিক খুঁজে নেবেন।  

এছাড়া যে সব অভিবাসী ২০১১ সালে এবং ২০১৬ সালে রি-হায়ারিং প্রোগ্রামে নাম নিবন্ধন করেও ভিসা পায়নি তারা এখন বৈধতার জন্য নিবন্ধিত হতে পারবে। আর যারা কোম্পানি থেকে পালিয়ে অন্যত্র গেছে তাদের বিরুদ্ধে কোন রিপোর্ট না থাকলে তারাও এ রিক্যালিব্রেশন কর্মসূচিতে নিবন্ধন করতে পারবে।

রিক্যালিব্রেশন প্রোগ্রাম নামে দুটি পরিকল্পনায় এখন পর্যন্ত প্রায় এক লাখ ৪৫ হাজার ৮শ’ ৩০ জন অনিবন্ধিত অভিবাসী অংশ নিয়েছে। এর মধ্যে ৭২ হাজার ৩২৪ জন নিজ নিজ দেশে ফিরে যেতে সিদ্ধান্ত নিয়েছে। আর বৈধ হওয়ার জন্য নিবন্ধন করেছে ৭৩ হাজার ৫০৬ জন।

মালয়েশিয়া সরকারের নতুন সিদ্ধান্তে প্রবাসীদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরলেও দালালদের দৌরাত্ম্য ও নানামুখী সমস্যায় প্রবাসীরা আগের বছরগুলোর মতো এবারও যেন প্রতারিত না হয় সে ব্যাপারে সতর্ক থাকার তাগিদ দিয়েছে অভিবাসন বিশেষজ্ঞরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন