আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনা টিকা গরিব দেশগুলোর নাগালের বাইরে: ডব্লিউএইচও

করোনাভাইরাসের টিকা গরিব দেশগুলোর নাগালের বাইরেই রয়ে গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও। শুক্রবার সংস্থাটির এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। কোভ্যাক্সের টিকা ভাগাভাগি সুবিধার বর্ষপূর্তি উপলক্ষে প্রকাশ করা হয় ওই প্রতিবেদন।

এক বছর আগে চালু করা অ্যাকসেস টু কোভিড-১৯ টুলস এসিটি সম্পর্কে ডব্লিউএইচও মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, বিশ্বব্যাপী প্রায় ৯০ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ৮১ শতাংশ টিকা গেছে উচ্চ বা উচ্চ-মধ্যম আয়ের দেশগুলোতে। আর দশমিক তিন শতাংশের কম টিকা পেয়েছে নিম্ন আয়ের দেশগুলো।

একাধিকবার করোনার টিকার অসম বিতরণের নিন্দা জানিয়েছেন ডব্লিউএইচও মহাপরিচালক। পাশাপাশি সম্পদশালী দেশগুলোকে অতিরিক্ত টিকা নিম্ন আয়ের দেশগুলোর স্বাস্থ্যকর্মীদের সঙ্গে ভাগাভাগি করার আহ্বানও জানিয়েছেন তিনি।

গেল বৃহস্পতিবার কোভ্যাক্স জানায়, গরিব দেশগুলোর জন্য টিকা সরবরাহ বাড়াতে নতুন উৎপাদনকারী খোঁজা হচ্ছে। ভারত থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকা সরবরাহ সমস্যার সমাধানে নতুন লক্ষ্য নির্ধারণ করছে তারা। তেদরোস আরও বলেন, নিম্ন আয়ের দেশগুলোয় উচ্চ আয়ের দেশগুলোর তুলনায় পাঁচ শতাংশের কম করোনা পরীক্ষা হচ্ছে। বেশিরভাগ দেশ যথেষ্ট অক্সিজেন ও ডেক্সামেথাসনের সরবরাহ পেতে সমস্যায় ভুগছে।

ডব্লিউএইচও বলেছে, ৯২টি উন্নয়নশীল দেশ যাদের টিকা কেনার সামর্থ্য কম বা একেবারে নেই তাদের সহায়তা দিতে ছয় শ’ কোটি ডলারের তহবিল সংগ্রহ করেছে কোভ্যাক্স। সাত শ’ কোটি ডলার তহবিল সংগ্রহের লক্ষ্য তাদের।

বিশ্বে করোনার টিকার ন্যায্য বণ্টন নিশ্চিত করতে কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটি বা কোভ্যাক্সের উদ্যোগ নেওয়া হয়। ডব্লিউএইচ’র নেতৃত্বে এ উদ্যোগে যৌথভাবে রয়েছে স্বল্পমূল্যে টিকা দেওয়ার বৈশ্বিক উদ্যোগ গ্যাভি, সংক্রামক রোগের টিকা তৈরির জন্য আন্তর্জাতিক সহযোগিতামূলক সংস্থা সিইপিআই।

করোনার টিকা সরবরাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈশ্বিক কোভ্যাক্স উদ্যোগ থেকে এখন পর্যন্ত ১১৮টি দেশে চার কোটি পাঁচ লাখ ডোজ টিকা সরবরাহ করা হয়েছে। ২০২১ সালের মধ্যে ২শ’ কোটি টিকার ডোজ সরবরাহের লক্ষ্য নির্ধারণ করেছে কোভ্যাক্স।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন