আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে করোনা টিকার কাঁচামাল রপ্তানি করবে না যুক্তরাষ্ট্র!

ভারতে চলছে করোনাভাইরাসে লাগামহীন তাণ্ডব। শনাক্ত ও মৃত্যুর নতুন নতুন রেকর্ড হচ্ছে প্রতিদিনই। এই পরিস্থিতিতেও টিকার উৎপাদন ব্যাহত হচ্ছে দেশটিতে। প্রয়োজনীয় কাঁচামালের অভাবে করোনার টিকা তৈরি করতে পারছে না টিকা প্রস্তুতকারী কোম্পানিগুলো। কারণ টিকার কাঁচামাল আমদানি হতো যুক্তরাষ্ট্র থেকে। তা রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে বাইডেন প্রশাসন। 

ভারতের গণমাধ্যম জি নিউজ ও আনন্দবাজার পত্রিকা জানায়, এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য একাধিকবার যুক্তরাষ্ট্রের কাছে অনুরোধ করেছে ভারত। তবে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, নিজ দেশে টিকার কাজ শেষ না করে কাঁচামাল রপ্তানি করা যাবে না।

নেড প্রাইস বলেন, আগামী চার জুলাইয়ের মধ্যে প্রত্যেক মার্কিনীকে টিকা দেওয়ার লক্ষ্য নিয়েছে যুক্তরাষ্ট্র। এতে কোন ঘাটতি যাতে না পড়ে তাই এই মুহূর্তে টিকার কাঁচামাল রপ্তানি করবে না দেশটি। আগে দেশের মানুষের কথা ভাবা হচ্ছে। এজন্য টিকার কাঁচামাল রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এই পরিস্থিতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তারপরও বিষয়টি কোনো সুরাহা হয়নি। 

বিশ্বে করোনায় আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছে এক কোটি ৬৬ লাখের বেশি মানুষ। মারা গেছে এক লাখ সাড়ে ৮৯ হাজার জন। সর্বশেষ গেল ২৪ ঘণ্টায় দেশটিতে শনাক্ত হয়েছে রেকর্ড প্রায় সাড়ে তিন লাখ এবং মারা গেছে ২৬শ’ জনের বেশি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন