আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারত ও পাকিস্তানের সঙ্গে ইরানের উড়োজাহাজ চলাচল বন্ধ

ভারত ও পাকিস্তানের সঙ্গে সব ধরনের উড়োজাহাজ চলাচল বন্ধ করে দিয়েছে ইরান। গতকাল শনিবার এক সাক্ষাৎকারে এ তথ্য দিয়েছেন দেশটির বেসামরিক ফ্লাইট চলাচল কর্তৃপক্ষের মুখপাত্র মোহাম্মদ হাসান জিবাখশ। মার্কিন বার্তা সংস্থা এপির উদ্বৃতি দিয়ে সংবাদমাধ্যম দ্য হিন্দু এ তথ্য দিয়েছে।

ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে জানিয়েছে, ইরানের বেসামরিক ফ্লাইট চলাচল কর্তৃপক্ষের মুখপাত্র মোহাম্মদ হাসান জিবাখশ বলেছেন, ভারত ও পাকিস্তানে নভেল করোনাভাইরাসের নতুন ভ্যারিয়ান্ট শনাক্ত হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়। শনিবার স্থানীয় সময় রাত ১২টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভারত ও পাকিস্তানগামী এবং ওই দুই দেশ থেকে ইরানগামী নির্ধারিত সব ফ্লাইট চলাচল বন্ধ থাকবে।

ইরানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মুখপাত্র জিবাখশ আরো বলেন, এখন থেকে ভারত ও পাকিস্তানের সঙ্গে জরুরি প্রয়োজনে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হবে। কিন্তু কোনো নিয়মিত ফ্লাইট চলবে না। ভারত ও পাকিস্তান হয়ে চলাচল করবে না ইরানের কোনো কানেক্টিং ফ্লাইটও।

বর্তমানে বিশ্বের ৪১টি দেশের সঙ্গে ইরানের বিমান যোগাযোগ বন্ধ রয়েছে জানিয়ে জিবাখশ বলেন, যেসব দেশের করোনা পরিস্থিতিকে বিপজ্জনক তালিকায় রাখা হয়েছে সেসব দেশ থেকে আসা যাত্রীদেরকে ইরানে প্রবেশের পর আবার করোনা পরীক্ষা করাতে হবে।

বর্তমানে করোনাভাইরাসের চতুর্থ ঢেউ চলছে ইরানে। নিজ নাগরিকদের নিরাপত্তা বিবেচনায় নিয়ে আরো বেশি বিপজ্জনক দেশগুলোর সঙ্গে উড়োজাহাজ যোগাযোগ রক্ষার ক্ষেত্রে সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে যাচ্ছে দেশটি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন