আর্কাইভ থেকে বাংলাদেশ

করোনা ইস্যুতে মোদি-বাইডেন ফোনালাপ

আমেরিকার মতোই করোনার ধাক্কায় ভারতের পরিস্থিতি বেসামাল। এমন পরিস্থিতিতে করোনা মোকাবিলায় আমেরিকা এবং ভারত যৌথভাবে লড়াই করবে বলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এই বার্তা দিয়েছেন। 

হোয়াইট হাউসের বিবৃতি ও নরেন্দ্র মোদির টুইটের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে এ খবর দেয়া হয়েছে। 

ফোনালাপের টুইটে নরেন্দ্র মোদি বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমরা দুই দেশের করোনা পরিস্থিতি নিয়ে বিস্তারিত কথা বলেছি। যুক্তরাষ্ট্র থেকে ভারতে করোনার টিকার কাঁচামাল ও অন্যান্য ওষুধের সরবরাহ নিয়েও আমাদের কথা হয়েছে।

অপরদিকে হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পক্ষ থেকে করোনার নতুন ঢেউয়ে আক্রান্ত ভারতীয়দের চিকিৎসায় জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে অক্সিজেন ও করোনা টিকার কাঁচামালের সরবরাহ।

এর আগে, করোনা টিকার কাঁচামাল সরবরাহ করার ব্যাপারে ভারতকে রোববারই আশ্বাস দিয়েছিল আমেরিকা। তার একদিন পর সোমবার বাইডেন জানিয়েছেন, করোনা রোগীদের চিকিৎসায় আপদকালীন সহযোগিতাও করবে তার প্রশাসন।

করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতে রোগীদের চিকিৎসায় চরম অক্সিজেনের সংকট দেখা দিয়েছে। দিল্লি, মহারাষ্ট্র, কর্নাটকসহ দেশটির একাধিক রাজ্যে হাসপাতালের বেডও অপ্রতুল হয়ে পড়েছে। দেশটিতে প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর নতুন নতুন রেকর্ড হচ্ছে।

এ মাসের শুরুতে ভারতের সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনেওয়ালা টুইটের মাধ্যমে মার্কিন প্রেসিডেন্টের কাছে করোনা টিকার কাঁচামাল সরবরাহের অনুরোধ করেন।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন