আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে বন্দিদের মুক্তি দিয়ে সেনাবাহিনীকে ক্ষমতা ছাড়তে বাইডেনের আহ্বান

অভ্যুত্থানের পর অং সান সু চিসহ আটক নেতাদের মুক্তি দিয়ে ক্ষমতা ছেড়ে দিতে মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্রনীতি বিষয়ক প্রথম বক্তৃতায় মিয়ানমার প্রসঙ্গে এ কথা বলেন তিনি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সংঘাত এড়ানোর জন্য মিয়ানমারে টেলিযোগাযোগে আরোপিত নিয়ন্ত্রণ তুলে নেওয়ার আহ্বান জানান বাইডেন।

বক্তৃতায় বাইডেন বলেন, মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ক্ষমতা দখল এবং নোবেলজয়ী নেত্রী সু চিসহ অন্যান্য নির্বাচিত নেতাদের বন্দি করার বিষয় নিয়ে মিত্র ও সহযোগী দেশগুলোর সঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্র।

বাইডেন বলেন, গণতন্ত্রে কোনোভাবেই কোনো বাহিনীর জনগণের অভিপ্রায়ের ওপর নিয়ন্ত্রণ নেওয়া এবং গ্রহণযোগ্য নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার সুযোগ নেই।

গেল আট নভেম্বরের নির্বাচনে সু চির দল বিপুল ভোটে জয়ী হওয়ায় অনিয়মের অভিযোগ তুলে গেল সোমবার মিয়ানমারের ক্ষমতা দখল করেন সেনাপ্রধান ও সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং। তবে ভোট সুষ্ঠু হওয়ার কথা বরাবর বলে আসছে নির্বাচন কমিশন।

সোমবারই দেশটির ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের হুঁশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেনাবাহিনীর ক্ষমতা দখল ঠেকাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বানও জানান তিনি।

এদিকে, মিয়ানমারে সেনা অভ্যুত্থানের কারণে দেশটির ব্যক্তি ও সামরিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞায় হোয়াইট হাউস নির্বাহী আদেশ জারির কথা ভাবছে বলে জানিয়েছেন বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন