আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতে একদিনে আরও ৩৬৪৫ জনের মৃত্যু

করোনাভাইরাসের নতুন হটস্পট ভারত। প্রতিদিনই আগের রেকর্ড ভাঙছে দেশটি। ভাইরাসটিতে গত ২৪ ঘণ্টায় ভারতে মারা গেছে ৩ হাজার ৬৫৪ জন। একই সময়ে ৩ লাখ ৭৯ হাজার ২৫৭ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত করা গেছে।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ১ কোটি ৮৩ লাখ ৭৬ হাজার ৫২৪ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত করা গেছে। আর মারা গেছে ২ লাখ ৪ হাজার ৮৩২ জন। আক্রান্ত হয়ে সুস্থ হয়েছে ১ কোটি ৫০ লাখ ৮৬ হাজার ৮৭৮ জন। বর্তমানে আক্রান্ত রয়েছে ৩০ লাখ ৮৪ হাজার ৮১৪ জন। এর মধ্যে ৮ হাজার ৯৪৪ জনের অবস্থা আশঙ্কাজনক।

ভারতে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। এরপরে রয়েছে কেরালা, কর্ণাটক, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, দিল্লি, অন্ধ্র প্রদেশ ও পশ্চিমবঙ্গ। ছত্তিশগড়, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট ও হরিয়ানার পরিস্থিতিও অবনতিশীল। গতকাল স্থানীয় সময় রাত সাড়ে ১১টা পর্যন্ত মহারাষ্ট্রে শনাক্ত হয়েছে ৬৩ হাজার ৩০৯ জন। কর্ণাটকে ৩৯ হাজার ৪৭ জন। কেরালায় ৩৫ হাজার ১৩ জন।

করোনা পরিস্থিতির মারাত্মক অবনতির মুখে ভারতের বিভিন্ন রাজ্যে রাত্রিকালীন কারফিউসহ বিভিন্ন কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। পাশাপাশি টিকাদান কার্যক্রম জোরদার করা হয়েছে। সব প্রাপ্তবয়স্ককে (১৮ বছরের ঊর্ধ্বে) টিকা দিতে গতকাল থেকে অনলাইন নিবন্ধন শুরু হয়েছে। টিকা নিতে মানুষ হুমড়ি খেয়ে পড়েছেন।

করোনার সংক্রমণ মারাত্মক আকার ধারণ করায় সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে বড় স্বাস্থ্যগত চ্যালেঞ্জের মুখে পড়েছে ভারত। অক্সিজেন, জরুরি ওষুধ, হাসপাতালে শয্যার সংকটসহ নানান সমস্যায় দেশটির স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ার উপক্রম।

ভারতের এমন পরিস্থিতিতে তাদের পাশে এসে দাঁড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। ভারতের করোনা সংকটে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, সৌদি আরব, ইউরোপীয় ইউনিয়নসহ বেশ কয়েকটি দেশ ও সংস্থা জরুরি চিকিৎসা সহায়তার ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে বিদেশি সহায়তা ভারতে পৌঁছানো শুরু হয়েছে।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন