আর্কাইভ থেকে করোনা ভাইরাস

চীনে বাদুড়ের গুহায় অনুসন্ধান চালাতে হবে: ডব্লিউএইচও

করোনাভাইরাসের জীনগত উপাদান অনুসরণ করতে বাদুড়ের গুহায় অনুসন্ধান করা দরকার বলে জানিয়েছেন চীনে অবস্থানরত বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দলের এক সদস্য।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, বিশেষজ্ঞ দলের সদস্য এবং প্রাণিবিজ্ঞানী ও প্রাণি রোগ বিশেষজ্ঞ পিটার ড্যাসজ্যাক জানান, ভাইরাসটি কীভাবে মহামারি ছড়িয়েছে সে বিষয়ে নতুন তথ্য সংগ্রহ করছে বিশেষজ্ঞ দল। এ সময় গবেষণাগার থেকে ভাইরাস ছড়িয়েছে এমন কোনো প্রমাণ পায়নি তারা। তবে এ নিয়ে বিস্তারিত কিছু বলেননি তারা।

২০০২ থেকে ২০০৩ সালে চীনের উনান প্রদেশের একটি গুহায় বাদুরের আবাসস্থলে সার্স ভাইরাসের উৎস সন্ধানের গবেষণায় যুক্ত ছিলেন ড্যাসজ্যাক। তিনি বলেন, সত্যিকার প্রাণিজাত উৎস বের করতে চাইলে একই রকম গবেষণা চালাতে হবে।

বর্তমানে বাদুড়ের গুহাগুলোর নমুনায়ণ চীন করছে কিনা তা এখনো পরিষ্কার নয়। তবে এর আগে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উনান প্রদেশে করোনার সঙ্গে মিল আছে এমন ভাইরাস পাওয়া গেছে। ২০১৯ সালে উহানে ভাইরাসটি প্রথম শনাক্ত হওয়ার অনেক আগে থেকেই এটি ছড়াচ্ছিল কিনা তা ভালোভাবে খতিয়ে দেখছে বিশেষজ্ঞ দল।

ড্যাসজ্যাক বলেন, এটি এমন কিছু যা আমাদের দল খুব নিবিড়ভাবে অনুসন্ধান করছে। প্রথম দিকে কী ধরণের কমিউনিটি সংক্রমণ হতে পারে তা জানার চেষ্টা চলছে।

তিনি আরো বলেন, প্রাণির আবাসস্থল থেকে ভাইরাসটি প্রথম কীভাবে সংক্রমিত হয়েছিল তা খুঁজে বের করাই আমাদের প্রধান কাজ। তবে এটি খুবই জটিল প্রক্রিয়া। হয়তো কয়েক মাস এমনকি কয়েক বছর আগেই এটি ঘটেছিল।

ড্যাসজ্যাক বলেন, বিশেষজ্ঞরা যেসব স্থান পরিদর্শন করতে বা যেসব গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করতে অনুরোধ করেছে তার কোনোটি ফিরিয়ে দেয়নি চীনা কর্তৃপক্ষ। ইতোমধ্যে উহানের হাসপাতাল, গবেষণাগার ও সামুদ্রিক খাদ্যের বাজার পরিদর্শন করেছে বিশেষজ্ঞ দল। তবে উহানে বিশেষজ্ঞদের যোগাযোগের পরিসর সীমিত রেখেছে পরিদর্শনের আয়োজনকারী চীনা কর্তৃপক্ষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন