আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হয়েছে। বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছে হোয়াইট হাউজ ও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন মুখপাত্র।

মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন জানিয়েছে, অস্ত্রশস্ত্রসহ কয়েক ডজন সেনাকে প্রত্যাহার করা হয়েছে। মে মাসের আগেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শুরু করবেন বলে কিছুদিন আগে ঘোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তারই অংশ হিসেবে প্রত্যাহার করা হলো এসব সেনা।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে ফিরেছে ১০০ জনের মতো সেনা। চলতি বছরের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার ২০ বছর পূর্তির মধ্যে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শেষ হবে। দেশটিতে আড়াই হাজার মার্কিন সেনা রয়েছে। বিশেষ সেনা রয়েছে এর বাইরেও। 

গেল ১৫ এপ্রিল এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন জানান, আফগানিস্তানে মার্কিন সেনাদের দীর্ঘদিনের যুদ্ধ-সংঘাতের অবসান চান তিনি। আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া হবে সব মার্কিন সেনাকে।

তবে সব সেনাকে সরিয়ে নিলেও আফগানিস্তানকে সব ধরনের সমর্থন দিয়ে যা ওয়ার কথা নিশ্চিত করেন তিনি। তবে দেশটিতে আর সামরিক সহায়তা দিতে চান না বলে প্রতিশ্রুতি দেন বাইডেন।

নাইন-ইলেভেনের পর তালেবান উৎখাতে আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েন করেন তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। 

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন