আর্কাইভ থেকে করোনা ভাইরাস

দেশের জন্য যুদ্ধ করেছি, ছেলেকে বাঁচাল না দেশ; ভারতীয় বাবা

করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে ভারতে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এর মধ্যে উত্তরপ্রদেশের কানপুরের অবস্থা ভয়াবহ আকার ধারণ করেছে। সেখানে একদিকে বাড়ছে আক্রান্তের সংখ্যা, তেমনি অক্সিজেনের অভাব ও হাসপাতালে শয্যার জন্য হাহাকার উঠেছে। মৃতের সংখ্যা এতোই যে, কানপুরের ভৈরবঘাট শ্মশানে চিতার আগুন নিভছে না। শ্মশানে যাচ্ছে একের পর এক মৃতদেহ।

কানপুরের বাসিন্দা সুবেদার মেজর (অবসরপ্রাপ্ত) হরি রাম দুবে। কারগিল যুদ্ধে অংশ নেওয়া ভারতীয় সেনাদের একজন তিনি। করোনায় ৩১ বছরের ছেলে অমিতাভ দুবেকে হারিয়েছেন তিনি। অকালে ছেলে হারানোর শোকে ভেঙে পড়েছেন দুবে।

কারগিল যুদ্ধের প্রবীণ যোদ্ধা বলেন, ছেলের মৃতদেহ শেষবার দেখার জন্য দীর্ঘ লাইন দিতে হয়েছে। ১৯৮১ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত একনিষ্ঠভাবে মাতৃভূমির সেবা করে গেছি। কারগিল থেকে বারমুল্লা, লাদাখ থেকে লুকুং বিভিন্ন স্থানে শত্রুপক্ষের সঙ্গে যুদ্ধ করে দেশকে আগলে রেখেছিলাম। বারামুল্লায় সন্ত্রাসীদের শেষ করেছিলাম। কারগিল যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে নিজের জীবন বাজি রেখে লড়েছি। কামান, বন্দুকের গোলার সামনে বুক চিতিয়ে দাঁড়িয়ে দেশকে আগলে রেখেছিলাম। কিন্তু, দেশ আমার ছেলেটাকে বাঁচাতে সাহায্য করল না। দেশের করুণ স্বাস্থ্য ব্যবস্থাপনার জন্যই ছেলেকে হারাতে হলো।

হরি রাম দুবে আরো বলেন, স্ত্রী-কন্যা ও পুত্রবধূকে নিয়ে ছেলে অমিতাভের নিথর দেহটি একবার দেখার জন্য দীর্ঘক্ষণ প্রখর রোদে দাঁড়িয়ে থাকতে হয়েছিল। কেউ একটু সাহায্য করেনি। অথচ আমি দেশকে রক্ষা ও দেশবাসীকে বাঁচাতে কঠিন দায়িত্ব সামলেছি। এর জন্য ভারতীয় সেনাবাহিনীর প্রধান আমাকে প্রশংসাপত্র দিয়ে সম্মান করেছিলেন। কিন্ত সেই দেশ থেকে আমি কী পেলাম!

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন