আর্কাইভ থেকে ইউরোপ

রঙ দেখাচ্ছে নেদারল্যান্ডসের টিউলিপ

টিউলিপ। বাহারি ফুলটির সৌন্দর্যে মুগ্ধ হবে যে কেউ। বিশ্বের শীতপ্রধান দেশগুলোতে এই ফুল বেশি দেখা যায়। বিশ্বের অন্যতম বড় টিউলিপ বাগান রয়েছে নেদারল্যান্ডসের কেউকেনহফে। বর্ণিল টিউলিপের রাজ্য মন কেড়ে নেবে সবার। ফুলের বাগানটি দেখতে প্রতি বছর ভিড় করে লাখো পর্যটক। তবে এবার করোনার কারণে পর্যটকের আনাগোনা থমকে গেছে।

নেদারল্যান্ডের কেউকেনহফে যতদূর চোখ যায় শুধু টিউলিপ আর টিউলিপ। রঙিন প্রান্তরজুড়েই হলুদ, লাল, নীল, সাদা, বেগুনি, গোলাপি-এমন সব রঙের দারুণ ছড়াছড়ি।

গার্ডেন অব ইউরোপ নামে পরিচিত বিশ্বখ্যাত কেউকেনহফ টিউলিপ বাগানটি অবস্থিত নেদারল্যান্ডসের লিসি শহরে। অন্যতম বড় ফুলের বাগানটি আমস্টারডাম জাদুঘরের প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচিত হয়।

পুরো বছর চাইলেই বাগানটিতে যেতে পারে না পর্যটকরা। বছরে মাত্র আট সপ্তাহের জন্য এটি খোলা থাকে। সাধারণত দর্শনার্থীদের জন্য পুরো পার্ক খুলে দেওয়া হয় মার্চ থেকে মে মাসের মাঝামাঝি পর্যন্ত।

বিশ্বের নানা প্রান্ত থেকে প্রতি বছর এ সময় টিউলিপের বাগান দেখতে যায় লাখ লাখ মানুষ। তবে করোনা মহামারীর কারণে এবার একেবারেই খাঁ খাঁ করছে বাগানটি। তবে করোনা কাটিয়ে বিশ্ব আবার সুস্থ হলে শিগগিরই অবস্থার উন্নতি হবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ জানায়, পৃথিবীর সব প্রান্ত থেকেই মানুষ ছুটে যায় কেউকেনহফে। করোনার কারণে পর্যটকরা আসতে পারছে না বলে সত্যিই খারাপ লাগছে। তবে এ পরিস্থিতির উন্নতি হওয়ার আশা করি। আমার মনে হয় জীবনে একবার হলেও বাগানটি দেখতে আসা উচিত।

নানা রঙের দ্যূতি ছড়ানো টিউলিপ রাজ্যটি সহজেই মন কেড়ে নেবে যে কারো।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন