আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৩১ লাখ ৯৩ হাজার

বিশ্বে করোনায় প্রাণহানি পৌঁছে গেছে ৩২ লাখের কাছাকাছি। মোট সংক্রমিত মানুষের সংখ্যা ১৫ কোটি ২০ লাখের মতো। গেল ২৪ ঘণ্টায় ভাইরাসের প্রকোপে মারা গেছে ১৪ হাজার তিন শ’ জনের মতো। একদিনে ৮ লাখ ৭০ হাজারের বেশি মানুষের শরীরে মিললো করোনা।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শুক্রবার ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে দুই হাজার ৮৭০ জন। একই সময়ে আরও ৭৩ হাজারের বেশি মানুষের শরীরে মিলেছে প্রাণঘাতি ভাইরাস। ল্যাটিন অ্যামেরিকার দেশটিতে করোনায় মোট প্রাণহানি চার লাখ চার হাজারের ওপর। যুক্তরাষ্ট্রের পর বিশ্বে দ্বিতীয় দেশ হিসেবে মৃতের সংখ্যা চার লাখ পেরোনোয় বিক্ষোভ করেছে রিও ডি প্যাজ এনজিওর কর্মীরা। কোপাকাবানা সৈকতে মৃতদেহ বহনের বডি ব্যাগ বিছিয়ে বিক্ষোভ করে তারা।

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। প্রতিদিন সংক্রমণ আর মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে। গেল ২৪ ঘণ্টায় মারা গেছে তিন হাজার ৫২১ জন। পাশাপাশি ভাইরাসে আক্রান্ত হয়েছে রেকর্ড চার লাখের বেশি মানুষ। বর্তমানে বিশ্বের মোট মৃত্যুর ২৫ শতাংশই ঘটছে ভারতে।

মারণ ভাইরাসের প্রকোপ কিছুটা কমে গেছে যুক্তরাষ্ট্রে। শুক্রবার দেশটিতে মারা গেছে ৭৭০ জন। শনাক্ত হয়েছে ৬০ হাজারের কাছাকাছি।

শুক্রবার পাঁচ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে মেক্সিকো ও কলম্বিয়ায়। এছাড়া দিনে চার শ’ জনের বেশি মারা গেছে তুরস্ক, ইরান ও পোল্যান্ডে। এসব দেশে হঠাৎই বেড়ে গেছে ভাইরাসের বিস্তার।

পাকিস্তানে প্রথমবারের মত করোনাভাইরাসের ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার ধরণ শনাক্ত করা হয়েছে। ভারতের প্রতিবেশী দেশটিতে বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা।

এদিকে, যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান মডার্নার তৈরি করোনার টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন