আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে করোনায় একদিনে মৃত্যু ৩৪২২

করোনা মহামারির সবচেয়ে প্রাণঘাতী সপ্তাহ দেখলো ভারত! গেল সাত দিনে দেশটিতে মারা গেছে ২৪ হাজার জনের মতো। প্রাণঘাতি ভাইরাসটি মিলেছে ২৬ লাখের বেশি মানুষের শরীরে। গতকাল রোববার দেশটিতে নতুনভাবে সংক্রমণ শনাক্ত হলো তিন লাখ ৭০ হাজারের ওপর। একদিনে মারা গেছে তিন হাজার ৪২২ জন। এ নিয়ে ভারতে করোনায় মৃত্যু ছাড়িয়েছে দুই লাখ ১৯ হাজার।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রাজধানী নয়াদিল্লি, মহারাষ্ট্র, উত্তর প্রদেশসহ ১০টি রাজ্য এবং কেন্দ্রশাসিত এলাকায় মোট সংক্রমণের ৭৩ ভাগ মানুষের আবাস। অঞ্চলগুলোতে ভাইরাসের সক্রিয়তার হার ১৫ ভাগের ওপর। সেখানকার দেড় শতাধিক এলাকায় কড়াকড়ি জারি করা হয়েছে। তবে রাজ্য সরকারগুলোর পক্ষ থেকে সর্বাত্মক লকডাউন জারির জন্য কেন্দ্রীয় সরকারের ওপর বারবার চাপ আসছে। এ ব্যাপারে মোদি প্রশাসন শিগগিরই কঠোর সিদ্ধান্ত নিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

রোববার দিল্লিতে করোনায় দ্বিতীয় দিনের মত চার শ'র বেশি মানুষ মারা গেছে। মারা গেছে রাজধানীর স্বাস্থ্যমন্ত্রী সতেন্দ্র জাইনের বাবা। এ অবস্থায় তীব্র অক্সিজেন সংকটে পড়েছে দিল্লির একটি শিশু হাসপাতাল। অসুস্থ শিশুদের জন্য দ্রুত অক্সিজেন চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আবেদন করেছে হাসপাতালের চিকিৎসক।

এদিকে আজ মধ্যরাতের মধ্যে দিল্লির হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে কেন্দ্রকে বলেছে ভারতের উচ্চ আদালত। দিল্লির একটি শিশু হাসপাতালে অক্সিজেন চেয়ে ভারতের জন্য আরো এক হাজার ভেন্টিলেটর পাঠিয়েছে ব্রিটেন। সংক্রমণ বাড়ায় এক সপ্তাহের জন্য পূর্ণ লকডাউন জারি করা হয়েছে হারিয়ানা রাজ্যে। রোববার রাজ্যটিতে মারা গেছে ১২৫ জন এবং সংক্রমণ শনাক্ত হয়েছে ১৩ হাজার মানুষের শরীরে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন