আর্কাইভ থেকে বাংলাদেশ

নন্দীগ্রামে হার মমতার, কে হবেন মুখ্যমন্ত্রী

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে বিধানসভা নির্বাচনে প্রত্যাশার চেয়েও ভালো ফল করেছে তৃণমূল কংগ্রেস। তবে নিজ আসনে হেরে গেছেন দলটির প্রধান মমতা বন্দোপাধ্যায়। পশ্চিমবঙ্গে যখন প্রায় সবদিকে তৃণমূলের জয়জয়কার সেখানে কঠিন চ্যালেঞ্জে পড়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

গতকাল রোববার আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, নিজের আসন নন্দীগ্রামে এক সময়ের সহযোদ্ধা প্রতিদ্বন্দ্বী প্রার্থী শুভেন্দু অধিকারীর কাছে হেরে গেছেন মমতা। এরপর থেকেই শুরু হয়েছে নানা জল্পনা। কে হবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। অবশ্য এ নিয়ে বিশেষজ্ঞরা বলছে, নিজের আসনে হারলেও মুখ্যমন্ত্রী হতে মমতার কোনো বাধা নেই।

নন্দীগ্রামে শুভেন্দু প্রার্থী হওয়ার পর থেকেই মমতার জয় নিয়ে নানা জল্পনা শুরু হয়। অবশেষে রোববার সব নাটকীয়তার পর তাকে জয়ী ঘোষণা করে নির্বাচন কমিশন।

মমতা হেরে যাওয়ায় নতুন প্রশ্ন জন্ম নিয়েছে। আর তা হলো, কে হচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। বিশেষজ্ঞদের উদ্বৃতি দিয়ে ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, বিধায়ক হিসেবে জয় না পেলেও মুখ্যমন্ত্রী হতে পারবেন মমতা। এক্ষেত্রে কোন সাংবিধানিক বাধা নেই।

ভারতের সংবিধানের আর্টিকেল ১৬৩ ও ১৬৪ অনুযায়ী, কাউকে মুখ্যমন্ত্রী বা রাজ্যের মন্ত্রিপরিষদের সদস্য হতে চাইলে বিধানসভার সদস্য হতে হবে। ওই ধারায় বলা হয়েছে, নিয়ম অনুযায়ী রাজ্যের সংখ্যাগরিষ্ঠতা পাওয়া দলের বিধায়করাই পরিষদীয় নেতা বা মুখ্যমন্ত্রী নির্বাচন করবে। সেক্ষেত্রে নির্বাচিত নেতা বিধায়ক না হলেও কোন অসুবিধা নেই। তবে মুখ্যমন্ত্রীর শপথ নেওয়ার ছয় মাসের মধ্যে মমতাকে মন্ত্রী বা মুখ্যমন্ত্রী থাকতে গেলে রাজ্যে বিধানসভার যে কোন একটি আসনে জিততে হবে। তা না হলে ১৮০ দিন পর তার পদ বাতিল হয়ে যাবে।

সংবিধানের এসব ধারা অনুযায়ী, অন্য কোনো একটি আসন থেকে নির্বাচিত হয়ে আসতে ৬ মাস সময় পাবেন মমতা। সেক্ষেত্রে দলের কোনো এক সদস্যকে পদত্যাগ করে তার আসনটি শুন্য করে দিতে হবে। এছাড়াও করোনায় প্রার্থীর মৃত্যুর কারণে পশ্চিমবঙ্গের দুই আসনে নির্বাচন হয়নি। নির্বাচন কমিশনকে ৯০ দিনের মধ্যে ওই আসন দুইটিতে ভোটের আয়োজন করতে হবে। একটি আসনে তৃণমূলের মৃত প্রার্থী এগিয়ে থাকায় মমতাকে জিতিয়ে আনার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। নির্বাচনে জয় পেয়ে মমতা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী থাকতে পারবেন বলে মনে করছে বিশেষজ্ঞরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন