আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতের বিভিন্ন রাজ্যে অক্সিজেন সংকট অব্যাহত

মহামারি করোনা চলাকালে একদিনে সর্বোচ্চ তিন হাজার ৭৮৬ জনের মৃত্যু দেখলো ভারত। নতুন করে আক্রান্ত হয়েছে তিন লাখ ৮২ হাজারের বেশি মানুষ। গেল সাত দিনে দেশটিতে প্রতিদিন গড়ে করোনা রোগী শনাক্ত হচ্ছে তিন লাখ ৭৮ হাজার জন করে।

২৪ ঘণ্টায় এ যাবৎকালের রেকর্ড মৃত্যু দেখলো ভারতের পাঁচটি রাজ্য। রাজ্যগুলো হলো উত্তর প্রদেশ, কর্ণাটক, পাঞ্জাব, হরিয়ানা ও পশ্চিমবঙ্গ।

এদিকে অক্সিজেনের সংকট অব্যাহত রয়েছে ভারতের রাজধানী দিল্লিসহ বিভিন্ন রাজ্যে। অক্সিজেনের অভাবে প্রতিদিনই মারা যাচ্ছে করোনা রোগীরা। মঙ্গলবার কর্ণাটকের একটি হাসপাতালে অক্সিজেন সংকটে মারা গেছে সাত করোনা রোগী।

অক্সিজেন ফুরিয়ে যাচ্ছে দিল্লির হাসপাতালগুলোতেও। এ অবস্থায় শেষ অবলম্বন হিসেবে আদালতের দ্বারস্থ হয়েছে অক্সিজেন পেতে মরিয়া অনেক হাসপাতাল কর্তৃপক্ষ। দিল্লিতে এখন প্রতিদিন গড়ে নতুন রোগী শনাক্ত হচ্ছে প্রায় ২০ হাজার জন। এই চাপ সামাল দিতে রাজধানীতে এখন গড়ে প্রতিদিন ৯৭৬ টন মেডিকেল অক্সিজেন প্রয়োজন। কিন্তু কেন্দ্রীয় সরকারের কাছ থেকে প্রতিদিন ৪৯০ টনের কম অক্সিজেন বরাদ্দ পাচ্ছে দিল্লি।

কয়েকদিন ধরেই চার শতাধিক মানুষ মারা যাচ্ছে দিল্লিতে। সংক্রমণ শনাক্ত হয়েছে ১৮ হাজারের বেশি। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেবে, গেল এক সপ্তাহে মৃত্যু হার বেড়েছে ২২ শতাংশ পর্যন্ত। ভারতে মোট সংক্রমিত রোগীর সংখ্যা দুই কোটির ওপর। আর মোট প্রাণহানি ছাড়ালো দুই লাখ ২৬ হাজার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন