আর্কাইভ থেকে করোনা ভাইরাস

কানাডায় ১২-১৫ বছর বয়সিদের জন্য ফাইজারের টিকার অনুমোদন

১২ থেকে ১৫ বছর বয়সি শিশু-কিশোরদের জন্য ফাইজার-বায়োএনটেকের কোভিড টিকা প্রয়োগের অনুমোদন দিয়েছে কানাডা। বুধবার এই ঘোষণা দিয়েছে কানাডার ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ হেলথ কানাডা। এর মধ্য দিয়ে বিশ্বের প্রথম দেশ হিসেবে এই বয়সী শিশু-কিশোরদের জন্য করোনা টিকার অনুমোদন দিল দেশটি।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, বুধবার সংবাদ সম্মেলনে হেলথ কানাডার প্রধান মেডিক্যাল উপদেষ্টা সুপ্রিয়া শার্মা বলেন, করোনা সংক্রমণ থেকে শিশুদের সুরক্ষা দিতে কানাডায় এটিই প্রথম টিকা। মহামারির বিরুদ্ধে লড়াইয়ে কানাডার জন্য এটি একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে আমরা দেখছি।

তিনি আরও বলেন, চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের প্রাপ্ত তথ্য-উপাত্ত অনুযায়ী প্রাপ্তবয়স্কদের মতো ফাইজার-বায়োএনটেকের এই টিকা ১২ থেকে ১৫ বছর বয়সি শিশু-কিশোরদের করোনার সংক্রমণ থেকে রক্ষা করতে পারে। এটি উল্লিখিত বয়সীদের জন্য শতভাগ কার্যকর বলে ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণ পাওয়া গেছে। এই টিকা শিশু-কিশোরদের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করে না বলেও দাবি করেন তিনি।

হেলথ কানাডার এ অনুমোদনের পর আগামী সোমবার থেকে শিশু-কিশোরদের টিকার জন্য নিবন্ধনের ঘোষণা দিয়েছে কানাডার অ্যালবার্টা প্রদেশ।

এদিকে, ফাইজারের আবেদনের পরিপ্রেক্ষিতে ১২-১৫ বছর বয়সিদের টিকা দেওয়ার বিষয়টি মূল্যায়ণ করছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এফডিএ। এ বিষয়ে আগামী সপ্তাহে টিকা প্রয়োগের অনুমোদন দিতে পারে যুক্তরাষ্ট্র।

ফাইজারের দাবি, ফাইজার-বায়োএনটেকের উদ্ভাবিত করোনার টিকা শিশুদের ক্ষেত্রে শতভাগ কার্যকর। ১২ থেকে ১৫ বছর বয়সি শিশুদের শরীরে এই টিকা ভালো সহনীয় হবে বলেও দাবি করেছে তারা।

বায়োএনটেকের সিইও উগুর শাহিন বলেন, আমরা সবাই স্বাভাবিক জীবনের অপেক্ষায় আছি। আমাদের শিশুদের জন্যও এটা আরও বেশি সত্য। সাম্প্রতিক পরীক্ষায় শিশুদের ওপর করোনার টিকার কার্যকারিতা প্রমাণিত হয়েছে।    

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন