আর্কাইভ থেকে বাংলাদেশ

কাবুলে স্কুলের কাছে বোমা হামলা, নিহত ৩০

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি স্কুলের পাশে বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩০ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ৫২ জন।

শনিবার (৮ মে) পশ্চিম কাবুলের শিয়া জেলার সৈয়দ আল-সাহাদা স্কুলের কাছে এ ঘটনা ঘটে। নিহতদের মধ্যে অধিকাংশই ওই স্কুলের নারী শিক্ষার্থী বলে জানা গেছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিখ আরিয়ান বলেন, 'শিয়া অধ্যুষিত এলাকার সৈয়দ আল-সাহাদা স্কুলের কাছে এ বোমা হামলার ঘটনা ঘটে। আহতদের উদ্ধারে কাজ চলছে।'

বোমা হামলায় কমপক্ষে ৫২জন আহত হয়েছে বলে জানিয়েছেন এই এই মুখপাত্র। তবে কি কারণে বা কে এই হামলা চালিয়েছে তা তিনি জানাননি।

দেশটির স্বাস্থ্য মন্ত্রকের মুখপাত্র গুলাম দোস্তগির নাজারি বলেন, এখন পর্যন্ত ৪৬ জনকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে।
আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার মধ্যেই এ মর্মান্তিক ঘটনা ঘটল।

চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সকল সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপর থেকেই উচ্চ সতর্কতা জারি রয়েছে কাবুলে।

মার্কিন সেনা গেলেই তালেবানরা তাদের আক্রমণ বাড়িয়ে দিবে বলে শঙ্কা প্রকাশ করেছে আফগান সরকার।

এদিকে এখনও এই হামলার দায় স্বীকার করেনি কেউ। তবে তালেবানরা এমনটা করেছে বলে জানিয়েছে আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি। তবে হামলার বিষয়টি অস্বীকার করছে তালেবানরা।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন