আর্কাইভ থেকে আইন-বিচার

জেএমবি সদস্য সাকিব কারাগারে

রাজধানীর মাতুয়াইল থেকে গ্রেপ্তার নিষিদ্ধ জঙ্গি সংগঠন নব্য জেএমবির সদস্য সাকিব আহমেদ চৌধুরী ওরফে জাকিরকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার ৫ দিনের রিমান্ড শেষে তাকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এদিন পাঁচ দিনের রিমান্ড শেষে আসামিকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। এসময় মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। 

এর আগে ৫ মে ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস আসামি সাকিবের ৫ দিন রিমান্ড মঞ্জুর করেন।

এর আগের দিন (৪ মে) রাজধানীর মাতুয়াইল থেকে এক সঙ্গীসহ তাকে গ্রেপ্তার করে পুলিশ। এ সময় তার কাছ থেকে দুটি মুঠোফোন জব্দ করা হয়।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন বিভাগ সূত্র জানায়, রাজধানীতে নাশকতা সৃষ্টির পরিকল্পনা নিয়ে মাতুয়াইলে অবস্থান করছিল সাকিব। তারা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে সহিংস উগ্রবাদী মতাদর্শে অনুপ্রাণিত হয়ে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছিলেন।

পুলিশ জানায়, গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা অনলাইনের মাধ্যমে নব্য জেএমবির শীর্ষ নেতাদের বিভিন্ন স্তরের সদস্যদের সঙ্গে যোগাযোগ করতেন। সাকিব সিলেটের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন শেষে ইন্টারনেটে ফ্রিল্যান্সিং কাজে যুক্ত ছিলেন। আর ওই কিশোর সিলেট সরকারি প্রাথমিক পাইলট উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী।

শেখ সোহান

এ সম্পর্কিত আরও পড়ুন