আর্কাইভ থেকে এশিয়া

গাজায় ইসরায়েলি বোমায় নিহত বেড়ে ৩৫, হামাসের হামলায় ৫ ইসরায়েলি নিহত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ এ। বুধবার ভোরে আকাশপথে গাজায় কয়েক শ বোমা ফেলেছে ইসরায়েল। এদিকে গাজা থেকে ইসরায়েলের অভ্যন্তরে তেল আবিব ও বিরসেবা এলাকায় রকেট হামলা চালাচ্ছে ফিলিস্তিনের ইমলামি প্রতিরোধ আন্দোলন হামাস।

ইসরায়েলি হামলায় গাজায় একটি বহুতল ভবন ধসে পড়েছে। ব্যাপক ক্ষতি হয়েছে অপর একটি ভবনে। ইসরায়েলের দাবি, রকেট হামলার উৎসস্থলে এবং হামাসের স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে তারা। এছাড়া হামাসের গোয়েন্দা নেতাদের হত্যা করতে পেরেছে বলে দাবি করেছে ইসরায়েল।

২০১৪ সালের পর ইসরায়েল ও হামাসের মধ্যে এটিই সবচেয়ে বড় সংঘর্ষ। ওইবার সাত সপ্তাহের যুদ্ধে নিহত হয় দুই হাজার ১শ’ গাজাবাসী ও ৭৩ ইসরায়েলি। এবারও পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে উদ্বেগ জানিয়েছে আন্তর্জাতিক মহল।

এক টুইটে জাতিসংঘের মধ্যপ্রাচ্যে নিযুক্ত শান্তি দূত টর ওয়েননেসল্যান্ড বলেছেন, সত্বর হামলা বন্ধ করুন। আমরা পূর্ণাঙ্গ যুদ্ধের দিকে ধাবিত হচ্ছি। পরিস্থিতি নিয়ন্ত্রণে সব পক্ষের নেতাদের দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।

জাতিসংঘের এই কর্মকর্তা বলেন, গাজায় যুদ্ধ হলে তার পুরো খেসারত হিসেবে ক্ষতির মুখোমুখি হতে হচ্ছে সেখানকার সাধারণ মানুষকেই। জাতিসংঘ সব পক্ষের সঙ্গে কাজ করছে। এখনই সংঘাত বন্ধ করুন।

বুধবার ভোরে গাজাবাসী দেখে, তাদের বাড়িঘর কাঁপছে। ইসরায়েলি মিসাইলের আঘাতে আকাশ আলোকিত হয়ে ওঠে। হামাসের ছোঁড়া রকেট আটকে যায় ইসরায়েলি প্রতিরক্ষা ব্যবস্থায়।

ইসরায়েল জানিয়েছে, ইসরায়েলের রাজধানী তেল আবিবের কাছে আরব ও ইহুদি বসতিওয়ালা লড নামের একটি শহরে রকেট হামলায় দুজন নিহত হয়েছে। একটি গাড়িতে রকেট বোমা পড়লে দুজনের মৃত্যু হয়।

এদিকে, হামাস জানিয়েছে গাজায় বহুতল ভবনে হামলার জবাবে বিরসেবা ও তেল আবিবে ২১০টি রকেট বোমা ছুঁড়েছে তারা।

গেল শুক্রবার মাহে রমজানের শেষ জুমার নামাজে বিপুল সংখ্যক ফিলিস্তিনি এবারও আল-আকসায় সমবেত হলে মুসল্লিদের ওপর চড়াও হয় ইসরায়েলি পুলিশ। পাথর ছুড়ে এর প্রতিবাদ করে ফিলিস্তিনি তরুণেরা। ৭ এবং ১০ মে ইসরায়েলিদের জেরুজালেম দিবস পালনের দিন ইসরায়েলি পুলিশ ও ফিলিস্তিনিদের মধ্যকার সংঘর্ষে কয়েক শ’ ফিলিস্তিনি আহত হয়।

নতুন করে উত্তেজনায় পূর্ব জেরুজালেমে ইহুদি দখলদারদের কাছ থেকে ফিলিস্তিনিদের ভিটেমাটি ফিরে পাওয়ার মামলার শুনানি পিছিয়ে গেছে।

এদিকে, ফিলিস্তিনের পশ্চিম তীরের হেবরন শহরে শরণার্থী শিবিরে ইসরায়েলি বাহিনীর গুলিতে এক তরুণের মৃত্যুর পর পশ্চিম তীরজুড়ে বিক্ষোভ-সংঘাত ছড়িয়ে পড়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন