আর্কাইভ থেকে বাংলাদেশ

উত্তরপ্রদেশে বালিতে পুঁতে রাখা একাধিক দেহ উদ্ধার

ভারতের উত্তরপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশে নদীতে লাশ ভেসে যাওয়ার ঘটনা বেশ কয়েক দিন ধরেই সাক্ষী। এবার একাধিক লাশের খোঁজ মিলল নদীর ধারে। ঘটনাস্থল সেই উত্তরপ্রদেশ।

উত্তরপ্রদেশের উন্নাও জেলায় গঙ্গার ধারে বালির নীচে পাওয়া গেল মরদেহ। নদীর ধারে এ রকম দু’টি জায়গা থেকে বেশ কয়েকটি মরদেহ উদ্ধার করা হয়েছে। এগুলি কোভিড আক্রান্তদের দেহ কি না সে ব্যাপারে প্রশাসনের তরফ থেকে নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। স্থানীয়দের মোবাইলে তোলা ভিডিওতে দেখা গিয়েছে বালির নীচে পুঁতে রাখা অধিকাংশ দেহ গেরুয়া কাপড়ে মোড়া।

জেলার এক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা জানিয়েছেন, যে দু’টি জায়গায় দেহ পাওয়া গিয়েছে তার মধ্যে একটি উন্নাওসহ তিনটি জেলার লোকেদের অন্যতম সৎকার কেন্দ্র। এ ব্যাপারে উন্নাওয়ের জেলাশাসক রবীন্দ্র কুমার বলেছেন, কিছু লোক দেহ না পুড়িয়ে নদীর ধারে বালিতে পুঁতে দেন। দেহ উদ্ধারের খবর পেয়ে আমি অফিসারদের ঘটনাস্থলে পাঠিয়েছিলাম। তাদের ঘটনার তদন্ত করে ব্যবস্থা নিতে বলছি। তবে দেহগুলি কোভিড রোগিদের কি না সে ব্যাপারে এখনও নিশ্চিত তথ্য নেই বলেই জানিয়েছেন তিনি।

স্থানীয়রা মনে করছেন পোড়ানোর কাঠের অভাবেই এভাবে পুঁতে দেয়া হয়েছে মরদেহ। এই সপ্তাহেই উত্তরপ্রদেশের গাজীপুরে গঙ্গায় মরদেহ ভাসতে দেখা যায়। সেই দৃশ্যের পুনরাবৃত্তি দেখা গিয়েছিল বিহারেও।

সূত্র: আনন্দবাজার

এস

এ সম্পর্কিত আরও পড়ুন