আর্কাইভ থেকে বাংলাদেশ

এবার ফিলিস্তিনে ইসরায়েলের স্থল হামলা

অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান হামলার পর এবার স্থল হামলা শুরু করেছে ইসরায়েল। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফ জানিয়েছে, বৃহস্পতিবার রাত থেকেই ফিলিস্তিনিদের ওপর হামলা শুরু করেছে ইসরায়েলি বিমান ও স্থল বাহিনী। বৃহস্পতিবার গাজা সীমান্তে বিপুল পরিমাণ সেনা ও ট্যাঙ্ক মোতায়েন করেছে ইসরায়েল।

আইডিএফের এক মুখপাত্রের উদ্বৃতি দিয়ে জেরুজালেম পোস্ট জানিয়েছে, গেল সোমবার থেকে ইসরায়েলের অপারেশন গার্ডিয়ানস অব দ্য ওয়াল নামের সশস্ত্র অভিযানে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সাত শতাধিক স্থাপনায় হামলা চালানো হয়েছে। হামলায় ড্রোনও ব্যবহার করছে ইহুদিবাদীরা।

ইসরায়েলি বাহিনী জানিয়েছে, গেল চার দিনে ফিলিস্তিনে যত হামলা হয়েছে তার ৯৫ শতাংশ ছিল আকাশপথে। এতে হামাসের যে ক্ষতি হয়েছে তা পূরণে কয়েক বছর লেগে যাবে বলে দাবি করেছে ইসরায়েল।

বৃহস্পতিবার সকালে স্থল হামলা চালানোর ইঙ্গিত দিয়েছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। রাত থেকেই হামলা শুরু হয়ে গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, গাজা সীমান্তের কাছে ইসরায়েলের দুটি পদাতিক ইউনিট এবং একটি সাঁজোয়া ইউনিট অবস্থান করছে। রিজার্ভ রাখতে বলা হয়েছে আরও সাত হাজার সেনা। সেনাবাহিনীকে শক্তি বাড়ানোর নির্দেশ দিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজ। যেকোনো সময় শুরু হতে পারে স্থল হামলা।

গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষের উদ্বৃতি দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ইসরায়েলি দখলদারদের হামলায় এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৩। এর মধ্যে ২৮ শিশুও রয়েছে।

গতকাল বৃহস্পতিবার ঈদুল ফিতরের দিনও ফিলিস্তিনে বোমাবর্ষণ করেছে ইসরায়েলিরা। হামলায় আহত হয়েছে অন্তত ৫৮০ ফিলিস্তিনি। ইসরায়েলের হামলার প্রতিবাদে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে পশ্চিম তীরেও।

সাফা প্রেস এজেন্সি প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, ফিলিস্তিনিরা বিক্ষোভ করেছে নাবলুস এলাকায়। বিক্ষোভের খবর পাওয়া গেছে জেনিন, হেব্রন, তুলকারিম, কালকিলিয়া এলাকায়ও।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন