আর্কাইভ থেকে এশিয়া

বাইডেনের সঙ্গে ফোনালাপের পরই হামলা বাড়ালেন নেতানিয়াহু

সাম্প্রতিক উত্তেজনার জেরে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কাছে দ্বিতীয়বার টেলিফোন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার সকালে ফোনালাপের পরপরই ফিলিস্তিনি ভূমিতে হামলা জোরদার করার ঘোষণা দিয়েছেন ইসরায়েলি সরকারপ্রধান।

জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলে জানায়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তার প্রশাসন এমন একটি অবস্থানে যেতে চায় যেখানে হামলা উল্লেখযোগ্যভাবে কমে যাবে। বিশেষ করে জনবহুল এলাকা লক্ষ্য করে নির্বিচারে রকেট হামলা কমতে হবে।

এর আগে, গেল বুধবার নেতানিয়াহুর কাছে ফোন করে ইসরায়েলের পাশে থাকার আশ্বাস দেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট। বাইডেন বলেছেন, মধ্যপ্রাচ্যের ওই অঞ্চলে খুব দ্রুত সহিংসতার অবসান হবে বলে আশা করছেন তিনি।

সেদিন ইসরায়েলিদের সমর্থন জানিয়ে বাইডেন বলেছিলেন, ফিলিস্তিন থেকে হাজার হাজার রকেট ছোড়া হলে তা থেকে ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে। অথচ ইসরায়েলের আক্রমণে শতাধিক নিরীহ ফিলিস্তিনির মৃত্যু নিয়ে কোন কথাই বলেননি মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেনের সঙ্গে দুইবার ফোনে কথা বলার পর শুক্রবার সকালে ইসরায়েলি প্রধানমন্ত্রী ঘোষণা দেন, গাজায় যতক্ষণ প্রয়োজন ততক্ষণ হামাসের বিরুদ্ধে হামলা চালিয়ে যাবে তেল আবিব। অবশ্য বৃহস্পতিবার রাত থেকেই গাজা উপত্যকায় আকাশপথের পাশাপাশি স্থল হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী।

শুধু তাই নয়, ইসরায়েলের অভ্যন্তরে ফিলিস্তিনি নাগরিকদের বিক্ষোভ দমনেও কঠোর ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছেন নেতানিয়াহু। সহিংসতার অভিযোগ তুলে বিক্ষোভ দমনে রাস্তায় সেনা নামানোর পরিকল্পনা করছেন তিনি। এমনকি ফিলিস্তিনিদের ঠেকাতে বাড়তি ক্ষমতা পেতে ইসরায়েলি পার্লামেন্টে প্রস্তাব উত্থাপন করতে চলেছেন দুর্নীতির দায়ে অভিযুক্ত এই নেতা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, গাজায় ইসরায়েলি হামলায় গেল কয়েকদিনে নিহত হয়েছে অন্তত ১১৯ জন ফিলিস্তিনি। বাদ যায়নি শিশুরাও। ইসরায়েলি হামলায় অন্তত ৩১জন শিশু মারা গেছে বলে জানা গেছে। আহত হয়েছে অন্তত ৮৩০ ফিলিস্তিনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন