আর্কাইভ থেকে ইউরোপ

ফিলিস্তিনে ইসরায়েলি ধ্বংসযজ্ঞ কখনও মেনে নেবে না তুরস্ক

ফিলিস্তিনের গাজা ও পশ্চিম তীরে নিরীহ ফিলিস্তিনিদের ওপর হামলার নিন্দা জানিয়ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। একইসঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়কে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি। এরদোয়ান বলেছেন, পুরো বিশ্ব ইসরায়েলি ধ্বংসযজ্ঞ উপেক্ষা করে গেলেও কখনও তা মেনে নেবে না তুরস্ক।

শুক্রবার তুরস্কের ক্ষমতাসীন দল একে পার্টির ভার্চুয়াল সভায় এসব মন্তব্য করেন তুর্কি প্রেসিডেন্ট। এ সময় তিনি বলেন, যারা চুপ থেকে বা প্রকাশ্যে ইসরাইয়েলি রক্তপাতকে সমর্থন দিয়ে যাচ্ছে, জেনে রাখা উচিত একদিন তাদেরও পালা আসবে।

এরদোয়ান বলেন, পুরো দুনিয়া ইসরায়েলি ধ্বংসযজ্ঞ উপেক্ষা করে গেলেও তুরস্ক কখনও তা মেনে নেবে না। যদি ইসরায়েলি হামলার বিরুদ্ধে ওআইসি জোরালো কোনো অবস্থান না নেয় তাহলে তার নিজের অস্তিত্বকেই বিনষ্ট করবে এই জোট।

তিনি আরও বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে ইসরায়েলকে স্পষ্ট বার্তা দেওয়া প্রয়োজন। ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে সংস্থাটির এখানে হস্তক্ষেপ করা দরকার। ইসরায়েলকে একটা শক্ত শিক্ষা দেওয়া উচিত আন্তর্জাতিক সম্প্রদায়ের।

এর আগে গেল বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপেও ফিলিস্তিনে ইসরায়েলি হামলা নিয়ে কথা বলেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন