আর্কাইভ থেকে এশিয়া

গাজায় ইসরায়েলের বোমা হামলায় বহু বছর পিছিয়েছে হামাস

ফিলিস্তিনের গাজায় চলমান ইসরায়েলি বোমা হামলায় বহু বছর পিছিয়ে গেছে হামাস। মঙ্গলবার এ মন্তব্য করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, গাজার নিয়ন্ত্রণকারী সন্ত্রাসী গোষ্ঠী হামাস এবার অপ্রত্যাশিত মাত্রায় বিস্ফোরণ দেখছে। ইসরায়েলিদের জন্য শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত না হওয়া পর্যন্ত চলবে এই অভিযান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গাজায় ইসরায়েলি বিমান হামলা ও কামানের গোলা ছোড়া অব্যাহত রয়েছে। বিভিন্ন জায়গায় দিনে ও রাতে বোমা ফেলেছে ইসরায়েলি বাহিনী।

গাজায় এ পর্যন্ত ইসরায়েলি বিমান হামলায় নিহত হয়েছে অন্তত ২১৫ জন। এদের মধ্যে ১০০ জন নারী ও শিশু। তবে ইসরায়েলের দাবি, গাজায় নিহতদের মধ্যে অন্তত দেড় শ’ জন সন্ত্রাসী রয়েছে। যদিও যোদ্ধাদের হতাহতের কোনো তথ্য জানায়নি হামাস।

গাজায় চলমান বোমা হামলার প্রতিবাদে গতকাল মঙ্গলবার সাধারণ ধর্মঘট পালন করে দখলকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেমের ফিলিস্তিনিরা। বন্ধ ছিল বেশিরভাগ সরকারি প্রতিষ্ঠান, স্কুল-কলেজ ও দোকানপাট। ধর্মঘটে অংশ নেয় ইসরায়েলি সংখ্যাগরিষ্ঠ হাইফা এলাকার মানুষও।

এদিন পশ্চিম তীরে বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে ইসরায়েলি পুলিশ। রামাল্লার কাছাকাছি একটি এলাকায় নিহত হয়েছে অন্তত তিন ফিলিস্তিনি। জেরুসালেমের দামেস্ক গেট এলাকা থেকে ফিলিস্তিনিদের কয়েকজনকে আটক করে ইসরায়েলি পুলিশ।

গতকাল মঙ্গলবার ইসরায়েলে অন্তত তিন হাজার ৩০০ রকেট ছোড়া হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। এদিন দক্ষিণ ইসরায়েলের একটি এলাকায় নিহত হয়েছে দুইজন বিদেশি কৃষক। নিয়ে ইসরায়েলে দুই শিশুসহ ১২ জন নিহতের কথা জানা গেছে। গাজায় হামাসসহ অন্যান্য সংগঠনের হাতে অন্তত ১২ হাজার রকেট বা মর্টার রয়েছে বলে দাবি করেছে ইসরায়েল।

এদিকে, মঙ্গলবার গাজা উপত্যকায় কেরেম শালোম সীমান্ত ফিলিস্তিনিদের জন্য ত্রাণ প্রবেশ আটকে দিয়েছে ইসরায়েল। খুলে দেওয়ার পরে কেরেম শালোম সীমান্ত দিয়ে বেশকিছু ত্রাণবাহী ট্রাক প্রবেশ করে। এর কিছুক্ষণ পর ওই এলাকায় হামাসের মর্টার হামলার পর সীমান্ত বন্ধ করে দেওয়া হয়।

এদিকে, গাজায় ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত বন্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব পেশ করেছে ফ্রান্স। যুদ্ধবিরতির আহ্বান সংবলিত ইস্যুতে ভোটাভুটির ডাক দিয়েছে দেশটি। এতে সহযোগিতা করেছে মিসর ও জর্ডান। মঙ্গলবার একথা জানানো হয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর কার্যালয় থেকে। তবে কূটনীতিকদের যুদ্ধবিরতির চেষ্টায় সাফল্যের সম্ভাবনা দেখা যাচ্ছে না।

জাতিসংঘ জানিয়েছে, গাজায় ইসরায়েলি হামলায় গৃহহীন হয়েছে ৫৮ হাজারের বেশি ফিলিস্তিনি নাগরিক। সম্পূর্ণ ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় সাড়ে চার শ’ ভবন।

সম্প্রতি ফিলিস্তিনের জেরুসালেমে আল জাররাহ এলাকা দখলে নেওয়ার প্রচেষ্টা চালায় ইসরায়েল। এ নিয়ে সেখানকার ফিলিস্তিনি বাসিন্দাদের মধ্যে থেমে থেমে উত্তেজনা চলছিল। এই উত্তেজনার মধ্যেই গেল সাত মে পবিত্র মাহে রমজানের শেষ জুমা অর্থাৎ জুমাতুল বিদা আদায় করতে বিপুল মুসল্লি আল-আকসা মসজিদে সমবেত হলে তাদের ওপর চড়াও হয় ইসরায়েলি বাহিনী। মসজিদে ঢুকে মুসল্লিদের লক্ষ্য করে রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে তারা। এর দুইদিন পর শবে কদরেও আল-আকাসা মসজিদে ইসরায়েলি বাহিনীর সঙ্গে মুসল্লিদের সংঘর্ষ হয়। এর প্রতিবাদে বিক্ষোভ শুরু হয় গাজা সীমান্তে। পরে ১০ মে থেকে গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন