আর্কাইভ থেকে বাংলাদেশ

নাটকীয় মোড় নারদা মামলায়, নাম জড়াল মমতার

ভারতের পশ্চিমবঙ্গে নাটকীয় মোড় নিয়েছে নারদা কেলেঙ্কারি মামলা। মামলায় এবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম যুক্ত করেছে দেশটির কেন্দ্রীয় এই গোয়েন্দা সংস্থা সিবিআই। মমতা ছাড়াও মামলায় যুক্ত করেছে রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক ও কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের নামও।

বুধবার ভারতের এনডিটিভি জানায়, হাইকোর্টে সিবিআই বলেছে, সোমবার পরিকল্পিতভাবে ঘেরাও করা হয় সিবিআই অফিস। সেখানে ছয় ঘণ্টা ধর্ণা দেন মমতা বন্দ্যোপাধ্যায়। সিবিআই অফিসে চিৎকার করে অভিযুক্তদের ছেড়ে দিতে বলেন মুখ্যমন্ত্রী। তা না হলে তাকে গ্রেপ্তারের দাবি জানান।

সোমবার নারদকাণ্ডে চার নেতা-মন্ত্রীর গ্রেপ্তার নিয়ে তোলপাড় পড়ে যায় গোটা রাজ্যে। খবর শুনে নিজাম প্যালেসে পৌঁছে যান স্বয়ং মুখ্যমন্ত্রী। গ্রেপ্তারের কারণ জানতে চেয়ে কথা বলেন সিবিআইয়ের সঙ্গে। এমনকি গ্রেপ্তারের প্রতিবাদ জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমাকেও গ্রেফতার করুন। নইলে সিবিআই দপ্তর ছাড়ব না।

এদিকে নিরাপত্তার কারণ দেখিয়ে মামলাটি পশ্চিমবঙ্গ থেকে ভারতের অন্য কোনো রাজ্যে স্থানান্তরের আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টে আবেদন করেছে সিবিআই। আদালতে সিবিআইয়ের দাবি, সোমবার তাদের বিরুদ্ধে মামলা করার হুমকি দেওয়া হয়। এসব ঘটনা আদালতের সামনে তুলে ধরে মামলা অন্যরাজ্যে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রতিবেদন দিয়েছে সিবিআই। তাদের আশঙ্কা, রাজ্যে মামলা চললে তাদের কাজ বাধাপ্রাপ্ত হওয়ার সঙ্গে সঙ্গে ভেঙে পড়বে আইন-শৃঙ্খলাও।

২০১৬ সালে রাজ্য বিধানসভা নির্বাচনের প্রাক্কালে তৃণমূল নেতা–মন্ত্রীদের ঘুষ নেওয়ার একটি কেলেঙ্কারি ফাঁস হয়ে যায়। ২০১৭ সালের মার্চে কলকাতা হাইকোর্টের নির্দেশে নারদা কেলেঙ্কারি মামলা কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআইয়ের হাতে তদন্তের ভার দেওয়া হয়। মামলায় আসামি করা হয় পশ্চিমবঙ্গের তৎকালীন চার মন্ত্রীসহ কয়েকজন তৃণমূল নেতাকে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন