আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে কিছুটা কমেছে করোনায় মৃত্যু ও সংক্রমণ

ভারতে কয়েকদিনের তুলনায় করোনায় মৃত্যু কিছুটা কমেছে। কমেছে সংক্রমণও। গতকাল বুধবার দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছে তিন হাজার ৮৮০ জন। এছাড়া নতুন করে কোভিড পজেটিভ শনাক্ত হয়েছে দুই লাখ ৭৬ হাজারের বেশি মানুষ।

গবেষকরা বলছে, করোনার চলমান ঢেউয়ে তরুণদের মৃত্যুহার বাড়ছে। গেল দুই মাসে কর্নাটকে মৃতদের ৫৬ শতাংশের বয়স ২০ থেকে ৪৯ বছরের মধ্যে। রাজ্যটির ৩০ শতাংশের মতো আইসিইউ বেডে আছে কমবয়সীরা।

ভারতে করোনায় পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় শ্মশানে ভিড় বেড়েছে। পাশাপাশি স্বজনেরা মরদেহ না নেওয়ায় হাসপাতালের মর্গে জমা হচ্ছে লাশের স্তুপ। অনেকেই মর্গে ফেলে রেখে যাচ্ছে স্বজনের মরদেহ। মুম্বাইয়ে প্রতিদিন করোনায় মৃত অজ্ঞাত পরিচয় মানুষের সৎকার করছে স্বেচ্ছাসেবীরা। স্বজনরা মরদেহ না নিলেও প্রতিটি মরদেহ যথাযথ মর্যাদায় সৎকারের কাজ করছে তারা।

এদিকে, ভারতে করোনা পরিস্থিতি সামাল দিতে বাড়িতে করোনা পরীক্ষার অনুমোদন দেওয়া হয়েছে। তবে, অ্যান্টিজেন পরীক্ষা কারা এবং কিভাবে করতে হবে সে বিষয়ে একটি গাইডলাইন দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ। তবে, উপসর্গ নিয়ে বাড়িতে অ্যান্টিজেন টেস্টে নেগেটিভ ফল পেলে রোগীদের আরটিপিসিআর টেস্ট করার পরামর্শ দেওয়া হয়েছে। প্রতিটি কিটের দাম নির্ধারণ করা হয়েছে আড়াই শ’ রুপি।

ভারতে করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছে দুই কোটি পৌঁনে ৫৮ লাখের বেশি মানুষ। মহামারিতে মোট প্রাণহানি ছাড়িয়েছে দুই লাখ ৮৭ হাজার। দেশটিতে এই মুহূর্তে সক্রিয় সংক্রমিত রোগীর সংখ্যা ৩১ লাখ ৩৫ হাজারের বেশি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন