আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতে তওকতের তাণ্ডবে মৃত্যু বেড়ে ৯১

ভারতে প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় তওকতের প্রভাবে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯১। ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগরে ডুবে যাওয়া একটি বার্জের ২৬ ক্রু-র মরদেহ উদ্ধার করেছে দেশটির নৌবাহিনী। এখনও নিখোঁজ রয়েছে তেল ও জ্বালানি বহনকারী জাহাজ পি- থ্রি জিরো ফাইভের নাবিকসহ ৪৯ জন আরোহী। তাদের উদ্ধারে অভিযান চলছে। এছাড়া জীবিত উদ্ধার করা হয়েছে আরেকটি বার্জের ৩৫ ক্রুকে।

গুজরাটে ঘূর্ণিঝড়ের কারণে ৪৫ জনের মারা গেছে বলে জানিয়েছে রাজ্য কর্তৃপক্ষ। তাদের বেশিরভাগেরই ভবন বা দেয়াল ধসে মৃত্যু হয়েছে।   ঘূর্ণিঝড়ের তাণ্ডবে উপড়ে গেছে হাজারো গাছ ও বৈদ্যুতিক খুটি। ক্ষতিগ্রস্ত হয়েছে ১৬ হাজারের বেশি ঘরবাড়ি। 

এক বিবৃতিতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার রাত পর্যন্ত মুম্বাই সাগরে আটকা পরা নাবিক, ক্রুসহ ছয় শ'রও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। নৌবাহিনীর জাহাজ, হেলিকপ্টার এবং বিমানের সহায়তায় তারে উদ্ধার করা হয়।

সোমবার ভারতের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় কয়েকটি রাজ্যে তাণ্ডব চালায় ঘূর্ণিঝড় তওকতে। দক্ষিণ উপকূলীয় রাজ্যগুলো অতিক্রমের পর মহারাষ্ট্রে আঘাত হানে প্রবল পরাক্রমশালী ঘূর্ণিঝড়টি। ওই সময় গভীর সাগরে নোঙ্গর করা প্রাকৃতিক গ্যাস ও উত্তোলনকারী তিনটি জাহাজ বিপদে পড়ে। ঝড়ের তাণ্ডব থেকে তাদের রক্ষায় এগিয়ে যায় বিমান বাহিনী।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন