আর্কাইভ থেকে এশিয়া

দুই রাষ্ট্রই ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষের একমাত্র সমাধান:

ইসরায়েলের নিরাপত্তার বিষয়ে প্রতিশ্রুতির কোনো পরিবর্তন হয়নি, আদৌ কোনো পরিবর্তন হবে না। দুই রাষ্ট্রভিত্তিক সমাধানই আমার একমাত্র উত্তর। আমার দল এখনও ইসরায়েলকেই সমর্থন করে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্টে জো বাইডেন।

মার্কিন গণমাধ্যম সিবিএস নিউজ জানায়, গতকাল শুক্রবার হোয়াইট হাউসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠকের পরে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন প্রেসিডেন্টে বাইডেন।

সাম্প্রতিককালে ইসরায়েলকে ৭শ' ৩৫ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে বাইডেন প্রশাসন। ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিনের চলমান সংঘাতের মধ্যে চুক্তি নিয়ে তার দল ডেমোক্রেটিক পার্টি ইসরায়েলের প্রতি প্রতিশ্রুতির পরিবর্তন আনতে চেষ্টা করতে পারে কি না এ প্রশ্নের জবাবে বাইডেন বলেন, যেকোন সময়ের চেয়ে ইসরায়েলের প্রতি তার দলের সমর্থন বর্তমানে অনেক শক্তিশালী।

বাইডেন আরও বলেন, ইসরায়েলকে একটি স্বাধীন ইহুদি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি না দেওয়া পর্যন্ত ওই অঞ্চলে শান্তি আসবে না। গাজার পুনর্গঠনে সমন্বিত উদ্যোগে সহায়তার প্রতিশ্রুতি দিয়ে তিনি আরও বলেন, যুদ্ধবিরতি ঘোষণার আগে তিনি প্রেসিডেন্ট আব্বাসের সঙ্গে কথা বলেছেন এবং জানিয়েছেন, পশ্চিমতীরের নিরাপত্তা এবং সেখানকার মানুষের প্রতি অর্থনৈতিক প্রতিশ্রুতি নিয়ে কাজ করবেন তিনি।

ফিলিস্তিন-ইসরায়েলের মধ্যে সংঘাতে গাজা উপত্যকায় বিপর্যয় নেমে এসেছে। গোটা এলাকা ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে। কিন্তু এরপরও দীর্ঘদিনের মিত্র ইসরায়েলের কর্মকাণ্ডের কোন নিন্দা জানায়নি যুক্তরাষ্ট্র।

গাজায় টানা ১১ দিন রক্ষক্ষয়ী হামলার পর অবশেষে যুদ্ধ বিরতির ঘোষণা দিয়েছে হামাস ও ইসরায়েল। শুক্রবার রাত ২টা থেকে এটি কার্যকর শুরু হয়েছে। বৃহস্পতিবার রাতে মিসরের মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে রাজি হয় ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস ও ইসরায়েল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন