আর্কাইভ থেকে বাংলাদেশ

করোনা থেকে বাঁচতে প্রেসার কুকার ব্যবহারে পানির ভাপ!

করোনাভাইরাসের আক্রমণ থেকে বাঁচতে অনেকেই গরম পানির ভাপ নিচ্ছেন। যুক্তিটি এমন যে, গরম ভাপ নিলে নাকি করোনাভাইরাস মারা যাবে। যদিও এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রশ্ন তুলেছে। কিন্তু কে কার কথা শোনে! সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে নেটমাধ্যমে। তাতে এক ব্যক্তিকে প্রেসার কুকার ব্যবহার করে পানির বাষ্প নিতে দেখা যাচ্ছে। লোকটির এই পদ্ধতিটি নিয়ে আলোচনায় মেতেছেন সোশ্যাল মিডিয়া। 

করোনাভাইরাসের মোকাবিলা করতে চিকিৎসক, বিজ্ঞানীদের গবেষণায় ভরসা না রেখে সেই প্রথম দিন থেকেই অনেক মানুষই নানা উদ্ভাবনে ব্যস্ত। অতিমারির সময়ে নানা টোটকার পরামর্শ শোনা গিয়েছে গোটা বিশ্বেই। বাদ নেই ভারতও।

সম্প্রতি ভাইরাল হওয়া নতুন এই ভিডিওতে এক ব্যক্তিকে প্রেসার কুকার ব্যবহার করে বাষ্প নিতে দেখা যাচ্ছে। প্রথমে কাঠের উনুনে তিনি প্রেসার কুকার বসিয়েছেন। তারপর তাতে পানি দিয়ে কুকারের যেখান থেকে সিটি বেরোয়, সেখানে একটি পাইপ লাগিয়েছেন। অন্য পাইপ ৯০ ডিগ্রি কোণ করে তার সঙ্গে জোড়া দিয়েছেন। এবার পাইপের অন্য মুখে লাগিয়েছেন ফানেল। পানি কুকারে ফুটতে শুরু করতেই দাঁড়ানো অবস্থায় তিনি সহজেই বাষ্প ইনহেল করছেন। যদিও এই ভিডিওর সত্যতা পাওয়া যায়নি।

এর আগে ভারতের ঝাড়খণ্ডের মেরু ক্যাম্পে বিএসএফ জওয়ানদের একই পন্থা অবলম্বন করে বাষ্প নিতে দেখা গিয়েছিল বলে দাবি করা হয়েছে নেটমাধ্যমে। সেই ভিডিওতে দেখা যায় পাইপ ব্যবহার করে এক সঙ্গে ৭-৮ জন জওয়ান বাষ্প নিচ্ছিলেন। 

সূত্র: আনন্দবাজার

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন