আর্কাইভ থেকে ইউরোপ

বিমানে বোমার নাটক সাজিয়ে সাংবাদিককে গ্রেপ্তার করল বেলারুশ

এক সাংবাদিককে গ্রেপ্তার করতে গ্রীস থেকে লিথুয়ানিয়াগামী একটি উড়োজাহাজের জরুরী অবতরণ করিয়েছে বেলারুশ সরকার। রোববার লিথুনিয়ার পথে থাকা রায়ানায়ার এয়ারলাইন্সের একটি ফ্লাইটের গতিপথ ঘুরিয়ে মিনস্কে অবতরণ করতে বাধ্য করা হয়। বোমা থাকার কথা বলে ফ্লাইটটি ঘুরিয়ে নেওয়া হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বেলারুশের টেলিগ্রাম চ্যানেল নেক্সটা মিডিয়া নেটওয়ার্ক বলেছে, ওই ফ্লাইটে তাদের সাবেক সম্পাদক রোমান প্রোতাসেভিচ ছিলেন। তাকে আটক করা হয়েছে। তিনি বেলারুশের একনায়ক প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেনকোর কঠোর সমালোচক।

রোমান প্রোতাসেভিচকে গ্রেপ্তার করতে উড়োজাহাজটি ঘুরিয়ে মিনস্ক জাতীয় বিমানবন্দরে নামিয়ে আনা হয়। উড়োজাহাজে বোমা আছে এমন তথ্য দিয়ে মিনস্ক বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয়। তবে পরে তল্লাসী করে কোনো ধরনের বিস্ফোরক দ্রব্য পাওয়া যায়নি।

এ ঘটনায় ক্ষোভ জানিয়েছে ইউরোপীয় দেশগুলো। একে বিমান ছিনতাই ও রাষ্ট্রীয় সন্ত্রাসবাদ হিসেবে আখ্যা দিয়েছে ইউরোপীয় নেতারা। রাষ্ট্রীয় সন্ত্রাসের অভিযোগ তুলে শাস্তি দাবি করেছে তারা। এ ঘটনায় এরইমধ্যে ইইউ ও ন্যাটোর হস্তক্ষেপ চেয়েছে ইউরোপীয় নেতারা।

বেলারুশের রাষ্ট্র-মালিকানাধীন গণমাধ্যম বেল্টা জানায়, বোমা সতর্কতার পর ব্যক্তিগতভাবে উড়োজাহাজটি অবতরণের নির্দেশ দিয়েছিলেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। একে পাহারা দিয়ে আনতে যুদ্ধ বিমানও পাঠানো হয়েছিল।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, রোববার রায়ান এয়ারের এফআর-৪৯৭৮ ফ্লাইটটি গ্রীসের রাজধানী এথেন্স থেকে লিথুয়ানিয়ার ভিলনিয়াসের উদ্দেশ্যে যাচ্ছিল। লিথুয়ানিয়া সীমান্তে প্রবেশের ঠিক আগ মুহূর্তে একে বেলারুশের রাজধানী মিনস্কের দিকে ডাইভার্ট করা হয়। ফ্লাইটটিতে ১৭১ জন যাত্রী থাকার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

সাংবাদিক প্রোতাসেভিচের মুক্তি দাবি করেছেন বেলারুশের বিরোধী নেতা স্ভেতলানা টিকানোভস্কিয়া। টিকানোভস্কিয়া জানান, ২৬ বছর বয়সী রোমান প্রোতাসেভিচের বিরুদ্ধে লুকাশেঙ্কো সরকার ফৌজদারি অপরাধের অভিযোগ আনার পর ২০১৯ সালে দেশ ছাড়েন তিনি। এরপর নেক্সটা মিডিয়ার মাধ্যমে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের খবর জানান তিনি।

গেল বছর দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে আলেক্সান্ডার লুকাশেঙ্কোর কাছে পরাজিত হন স্ভেতলানা টিকানোভস্কিয়া। নির্বাচনে ব্যাপকভাবে জালিয়াতির অভিযোগ করে আসছেন তিনি।

বেলারুশ কর্তৃপক্ষ প্রোতাসেভিচকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করায় তার মৃত্যুদণ্ড হতে পারে বলে সতর্ক করেছেন স্ভেতলানা টিকানোভস্কিয়া।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন