আর্কাইভ থেকে করোনা ভাইরাস

দেশে আগেও ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী সনাক্ত হয়েছিলো

রাজধানীর বারডেম হাসপাতালে,তিনদিন আগে ‘ব্ল্যাক ফাঙ্গাসে’ আক্রান্ত এক রোগী মারা গেছেন বলে সন্দেহ করছেন চিকিৎসকদের। এই ধরনের উপসর্গ নিয়ে ভর্তি হওয়া আরেকজন রোগীও একই হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তবে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, ওই দুই ব্যক্তি আসলেই এ রোগে আক্রান্ত কি-না তা, পুরোপুরি নিশ্চিত হতে এক সপ্তাহ সময় লাগবে।

ফরিদপুর থেকে আসা ৬৯ বছরের এক বৃদ্ধ, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস ও কিডনির সমস্যা নিয়ে, কয়েকদিন আগে শাহবাগের বারডেম হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তারও প্রায় এক মাস আগে তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন। ২২শে মে ওই ব্যক্তি মারা যাওয়ার পর তার মিউকোরমাইকোসিস পরীক্ষায় পজিটিভ রিপোর্ট আসে।একারনেই চিকিৎসকরা আশঙ্কা করছেন,নিহত ব্যাক্তি ‘ব্ল্যাক ফাঙ্গাসে’ আক্রান্ত হয়েছিলেন। তবে, বিষয়টি পুরোপুরি নিশ্চিত হতে  ফাঙ্গাসের কালচার রিপোর্ট পর্যন্ত পাওয়া অপেক্ষা করতে হবে।  

.অন্যদিকে মিউকোরমাইকোসিসে আক্রান্ত সাতক্ষীরা থেকে আসা ৫৩ বছরের আরেকজন রোগীকে ‘ব্ল্যাক ফাঙ্গাসে’র চিকিৎসা দিচ্ছে বারডেম কর্তৃপক্ষ। সেই রোগীরও ফাঙ্গাসের কালচার রিপোর্টের জন্য অপেক্ষা করছেন চিকিৎসকরা।ওই রোগীও করোনায় ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

 

মিউকোরমাইকোসিস আক্রান্ত ঢাকার ধামরাইয়ের আরেক রোগীকে বারডেম হাসপাতাল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর করা হয়েছে।

চিকিৎসকরা বলছেন, ব্ল্যাক ফাঙ্গাস ছোঁয়াচে রোগ নয়। ডায়াবেটিস বেড়ে গেলে কিংবা করোনাভাইরাসে আক্রান্ত হলে অথবা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

বারডেম কর্তৃপক্ষ জানিয়েছে, দেশে আগেও ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী সনাক্ত হয়েছিলো। তাদের হাসপাতালে বেশ কয়েকজনকে  চিকিৎসা দেয়া হয়েছে।  

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন