আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতে পানির তলায় দিঘা শহর, ভাসছে বাড়ি-গাড়ি

ঘূর্ণিঝড় ইয়াস আছড়ে পড়ার আগেই লণ্ডভণ্ড দিঘা। গার্ডরেল ভেঙে ‌ফেলল উত্তাল সাগর। জলমগ্ন গোটা দিঘা শহর। নারকেল গাছের মাথা ছুঁয়ে ফেলছে সাগরের ঢেউ।

ভঅরতীয় গণমাধ্যম নিউজ এইটিন বাংলা জানায়, দিঘার বাসিন্দারা বলছে, স্মরণকালে এই দৃশ্য আর দেখেনি। প্রতি ঘন্টায় বাতাসের গতি অন্তত ৮৮ কিলোমিটার। শোঁ শোঁ শব্দে কান পাতা কঠিন।

ইয়াসের প্রভাবে তাণ্ডব চালাচ্ছে সাগর। একেকটি ঢেউয়ের উচ্চতা ১৫ ফুটের বেশি। পানির নীচে তলিয়ে গেছে দিঘা শহরের মূল রাস্তা। ভেসে গেছে রাস্তা ঘাট, পানিতে ভাসছে গাড়ি। আতঙ্কে বাড়ি ছাড়ছে সেখানকার অনেক বাসিন্দা। ৫ থেকে ৬ ফুট পানির নীচে দিঘার মূল বাজার। বহু গাড়ি গ্রাসও করেছে। জলমগ্ন উপকূলবর্তী হোটেলগুলো। বিদ্যুতের খুঁটিগুলো যখন তখন ভেঙে পড়তে পারে। এই মুহূর্তে মানুষ, গবাদি পশুর জীবন বাঁচানোই প্রশাসনের চ্যালেঞ্জ।

ইয়াসের প্রভাবে সম্পূর্ণ ভেসে গেছে সাগর উপকূলবর্তী গ্রামগুলো। প্লাবিত হচ্ছে প্রবল গতিতে। হলদিয়ার হলদি নদীর পানি গ্রামে ঢুকতে শুরু করেছে। শুরু হয়েছে জলোচ্ছ্বাস। সকাল সোয়া ন’টা নাগাদ ওড়িশার বালেশ্বর ও ধামড়ার মধ্যে উপকূলে আছড়ে পড়েছে ইয়াস।

দিঘায় মঙ্গলবার রাত থেকেই বৃষ্টি শুরু হয়েছে। সাগরে ঢেউয়ের উচ্চতাও বেড়ে চলেছে। সময়ের সঙ্গে সঙ্গে বেড়েছে বৃষ্টির তীব্রতাও। ইতোমধ্যে শহরের গুরুত্বপূর্ণ ৯টি ফ্লাইওভার বন্ধ করে দেওয়া হয়েছে।  

পরিস্থিতি মোকাবেলায় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন