আর্কাইভ থেকে আফ্রিকা

নাইজেরিয়ায় ১৬০ যাত্রী নিয়ে নৌকাডুবি, হতাহতের শঙ্কা

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় কেব্বি প্রদেশে ১৬০ জন আরোহী নিয়ে একটি নৌকাডুবি হয়েছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছে শতাধিক আরোহী। স্থানীয় সময় বুধবার নাইজার নদীর কাইনিজি হ্রদে নৌকাটি ‍ডুবে যায়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, কেব্বি রাজ্যের এনগাস্কি জেলার প্রশাসনিক প্রধান আবদুল্লাহি বুহরি ওয়ারা জানান, বুধবার নাইজেরিয়ার মধ্যাঞ্চলীয় প্রদেশ নাইজার থেকে যাত্রীবাহী নৌকাটি উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ কেব্বির দিকে রওনা হয়েছিল। নৌকাটিতে ১৬০ জনের মতো যাত্রী ছিল।

আবদুল্লাহি বুহরি ওয়ারা আরো জানান, নৌকাটি ধারণক্ষমতার দ্বিগুণের বেশি যাত্রী নিয়ে রওনা হয়েছিল। এমনিতেই যাত্রীর সংখ্যা ছিল দ্বিগুণ। তার ওপর যাত্রীদের সঙ্গে থাকা জিনিসপত্রে ওজন বাড়ায় ঝুঁকি আরো বেড়ে গিয়েছিল। নৌকাডুবির পর ইতোমধ্যে কাজে নেমেছে উদ্ধারকারী দল। মাত্র ২২ জনকে জীবিত এবং একটি লাশ উদ্ধার করেছে তারা। এখনও ডুবে যাওয়া নৌকাটির অন্তত ১৪০ জন আরোহীর কোনো খোঁজ পাওয়া যায়নি।

দুর্ঘটনার জন্য অতিরিক্ত যাত্রী বহনকে দায়ী করেছে জাতীয় অভ্যন্তরীণ নৌপথ কর্তৃপক্ষ এনআইডব্লিউএ। সংস্থাটি জানায়, নৌকাটির ধারণক্ষমতা ৮০ জনের বেশি নয়। নৌকাটিতে একটি সোনার খনি থেকে আনা বালির বস্তাও বোঝাই করা হয়েছিল।

নাইজেরিয়ায় নৌকাডুবির ঘটনা নতুন নয়। অতিরিক্ত যাত্রী বহন, দুর্বল ব্যবস্থাপনা ও নিরাপত্তার সরঞ্জামের অভাবে দেশটিতে প্রায়ই এমন ঘটনা ঘটে। চলতি মাসের শুরুতে ৩০ জন আরোহী নিয়ে একটি নৌকা ডুবে গিয়েছিল। এবার নৌকায় যাত্রী বেশি থাকায় হতাহতের সংখ্যা অনেক বেশি হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন