আর্কাইভ থেকে এশিয়া

গাজাবাসীর কাছে ক্ষমা চেয়েছেন জাতিসংঘ কর্মকর্তা

ইসরায়েলি বাহিনী নিয়ে ভুল মন্তব্যের জেরে গাজাবাসীর কাছে ক্ষমা চেয়েছেন জাতিসংঘের ফিলিস্তিন শরণার্থীবিষয়ক ত্রাণ সংস্থা-ইউএনআরডব্লিউএ পরিচালক ম্যাথিয়াস স্কামলে।

মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম হারৎজ জানায়, চ্যানেল ১২ কে দেওয়া সাক্ষাৎকারে ম্যাথিয়াস স্কামলে বলেছিলেন, ইসরায়েলি বাহিনী গাজার সাধারণ মানুষকে আক্রমণ করছে না। তার এ বক্তব্যের জন্য প্রতিবাদ জানায় হামাস ও ফিলিস্তিনের মানবাধিকার কর্মীরা। গেল মঙ্গলবার ওই বক্তব্যের জন্য ক্ষমা চান তিনি।

গাজাবাসীর কাছে ক্ষমা চাওয়ার পাশাপাশি অবরুদ্ধ উপত্যকায় ইসরায়েলের সাম্প্রতিক পাশবিক হামলায় নিহতদের প্রতি শোক ও সমবেদনা জানান ওই জাতিসংঘ কর্মকর্তা।

তিনি বলেন, গাজার বেসামরিক নাগরিকদের হত্যা করার কোনো ব্যাখ্যা থাকতে পারে না। ১১ দিনের সংঘাতে গাজা ও সেখানকার বাসিন্দাদের জন্য খুবই ভয়ঙ্কর ছিল। কারণ জনবহুল গাজায় যেকোনো সংঘর্ষে মানুষ ও ভবনের ওপর মারাত্মক প্রভাব পড়ে।

আল-আকসা মসজিদ চত্বরে ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষের জেরে গাজায় ১১ দিন হামলা চলে। গেল ১০ থেকে ২০ মে রাত পর্যন্ত অধিকৃত এই উপত্যকায় ফিলিস্তিনিদের স্থাপনায় বিমান হামলা চালায় ইসরায়েল। এতে অন্তত ২৫৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদে মধ্যে ৬৫ জন শিশু রয়েছে। অপরদিকে, ইসরায়েলে হামাসের ছোড়া রকেটে নিহত হয়েছে অন্তত ১২ জন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন