আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

ফিলিপের ৩ কোটি পাউন্ডের ভাগ পাবেন প্রিন্স হ্যারি

বিরোধিতার শাস্তি স্বরূপ প্রিন্স ফিলিপের ৩ কোটি পাউন্ড মূল্যের সম্পদ বঞ্চিত করা হবে না প্রিন্স হ্যারিকে। বরঞ্চ, তিনি প্রয়াত প্রিন্স ফিলিপের সম্পদ থেকে একটি সন্তোষজনক অঙ্কের অর্থ আশা করতে পারেন। এমনটাই জানিয়েছে বাকিংহাম প্যালেসের ঘণিষ্ঠ একটি সূত্র। 

এছাড়া, ফিলিপের সন্তান প্রিন্স চার্লস, প্রিন্সেস অ্যান, প্রিন্স এডওয়ার্ড এবং প্রিন্স অ্যান্ড্ররু তাদের বাকিংহাম প্যালেস লাইব্রেরির ১৩ হাজার বইয়ের সংগ্রহ থেকে ‘তারা যা চান’ নিতে পারেন বলে জানিয়েছে সূত্রটি।

ফিলিপ সম্পত্তির বেশিরভাগ অংশ রানী এলিজাবেথের জন্য ছেড়ে দিয়ে গেলেও, ধারণা করা হচ্ছে যে, তিনি তার ৩ জন ঘনিষ্ঠ সহযোগীর জন্য উল্লেখযোগ্য প্রতিদান রেখে গেছেন। এই সম্ভাব্য সৌভাগ্যবান ৩ কর্মচারীর মধ্যে রয়েছেন প্রিন্স ফিলিপের ব্যক্তিগত সচিব ব্রিগেডিয়ার আর্চি মিলার বেকওয়েল, তার পরিচারক উইলিয়াম হেন্ডারসন এবং তার খানসামা স্টিফেন নিদোজাদ্ল। এরা ফিলিপের জীবনের শেষ বছরগুলোতে তাকে সহযোগিতা করেছিলেন।

প্রিন্স হ্যারি সম্প্রতি বিতর্কিত টিভি সাক্ষাৎকারের মাধ্যমে রাজপরিবারে অসন্তোষ ছড়িয়েছেন। রাজপরিবারে সূত্র মতে, মনে হয় না যে, রাজকীয় দায়িত্ব থেকে নাতি পদত্যাগ করার পর প্রিন্স ফিলিপের তার প্রতি কোন ‘বিদ্বেষ’ ছিল। সূত্রটি ব্রিটিশ পত্রিকা দ্য সানকে বলেছে, ‘নাতিকে দুর্ব্যবহারের জন্য শাস্তি দেয়ার মতো চরিত্র ফিলিপের ছিল না। তিনি ছিলেন অত্যন্ত ন্যায়পরায়ণ, অভিন্ন দৃষ্টিভঙ্গির এবং চমৎকার মানুষ। কখনও ক্ষোভ পুষে রাখতেন না।’

প্রিন্স ফিলিপ, ডিউক অব এডিনবারা, ৯৯ বছর বয়সে মারা গেছেন। তিনি রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে ৭৩ বছরের বিবাহিত জীবন কাটিয়েছেন। ব্রিটিশ রাজপরিবারের ইতিহাসে তিনিই কোন রাজা বা রানির সবচেয়ে দীর্ঘদিনের জীবনসঙ্গী ছিলেন।

রানি দ্বিতীয় এলিজাবেথ ১৯৫২ সাল থেকে যুক্তরাজ্যের রাষ্ট্রপ্রধান। তিনি ব্রিটেনের সবচেয়ে দীর্ঘসময় সিংহাসনের আসীন রাজ পরিবারের সদস্য। তিনি যুক্তরাজ্য এবং আরও ১৫টি দেশের রাষ্ট্রপ্রধান।

৯৪ বছর বয়সী রানি ও তার সদ্যপ্রয়াত স্বামী চার সন্তান, আট জন নাতি নাতনী ও নয় জন প্রোপৌত্র-প্রোপৌত্রি আছেন।

প্রিন্স ফিলিপ তার ১০০ তম জন্মদিনের দুই মাস আগে গত এপ্রিলে মারা যান। তিনি তার জীবনের শেষ মাসগুলো উইন্ডসর ক্যাসলে কাটান। সেন্ট জর্জের চ্যাপেলে তার শেষকৃত্য অনুষ্ঠিত হয়, যেখানে করোনভাইরাস বিধিনিষেধের কারণে কেবল মাত্র ৩০ জন লোক অংশ নিতে সক্ষম হয়। 
করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে প্রিন্স ফিলিপের অন্ত্যোষ্টিক্রিয়ায় অংশ নেন রাজপরিবারের ৩০ জন ঘনিষ্ঠ সদস্য। দাদা ফিলিপের অন্ত্যোষ্টিক্রিয়ার সেই অনুষ্ঠান যোগ দিয়েছিলেন দুই ভাই প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি। 

সূত্র : মিরর

এস

এ সম্পর্কিত আরও পড়ুন